২ সন্তান নীতি এবার কী উত্তরপ্রদেশেও ? । এম ভারত নিউজ।

user
1 0
Read Time:2 Minute, 58 Second

আমরা জানি দুই সন্তান নীতি নিয়ে তোড়জোড় শুরু হয়েছে অসমে। দুইয়ের বেশি সন্তান থাকলে কয়েকটি রাজ্য সরকারি স্কিমের সুবিধা পাওয়া যাবে না বলে জানিয়েছে অসম সরকার। এবার বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশও এই নিয়ে প্রস্তুতি শুরু করেছে। রাজ্য ল কমিশন ইতিমধ্যেই খসড়া আইন তৈরী করছে, সেটি কার্যকর হলেই উত্তরপ্রদেশে জারি করা হবে দুই সন্তান নীতি। যারা এটি লঙ্ঘন করবে তাদের বঞ্চিত করা হবে সরকারি প্রকল্পের সুবিধা থেকে। জানা গেছে আইন কমিশন দুই মাসের মধ্যেই রিপোর্ট দেবে যোগী আদিত্যনাথের সরকারকে।

দুই সন্তান নীতি চালু করার সময় অসম সরকার হিমন্ত বিশ্বশর্মা সংখ্যালঘু সম্প্রদায়কে ‘ভদ্রস্থ জনসংখ্যায় নীতি’ মেনে চলার পরামর্শ দিয়েছিলেন। এবার এই এক আইনের প্রস্তুতি উত্তরপ্রদেশে দেখা গেলে রাজনৈতিক পর্যপেক্ষকরা প্রশ্ন তোলে, জনসংখ্যা নিয়ন্ত্রণকে কি ধর্মীয় মেরুকরণে দেখা হচ্ছে? “আদমসুমারি সার্ভে অফ ইন্ডিয়া” অনুসারে মুসলিম জনসংখ্যায় এক দশকের বৃদ্ধির হার ২০১১ সালে ছিল ২০ বছরে সবচেয়ে কম। ২০১১ সালে যা ছিল ৩৮.৮%, তা কমে হয় ২৪.৬%. পাশাপাশি কমে হিন্দু জনসংখ্যা, ১৯১১ সালে ছিল ২২.৭% , ২০১১ তে তা কমে হয় ১৬.৭% ভারতের সব ধর্মীয় জনসখ্যার মধ্যে কমেছে জনসখ্যা বৃদ্ধির হার।

জনসংখ্যা বাড়ানোর জন্য যদি দায়ী করা হয় মুসলিম সম্প্রদায়ের বহুবিবাহ প্রথা তাহলে তা ভুল হবে। বহুবিবাহ প্রথা রয়েছে ভারতের সব সম্প্রদায়ের মধ্যে। ১৯৭৪ সালে ভারতের মহিলাদের অবস্থা সংক্রান্ত কমিটি তথ্য অনুসারে, আদিবাসীদের মধ্যে বহুবিবাহরের হার ১৪.২%, বৌদ্ধের ৯.৭%, হিন্দু ও জৈনদের মধ্যে যথাক্রমে ৫.৮% ও ৬.৭%, সবচেয়ে কম মুসলিমদের মধ্যে ৫.৭% ন্যাশনাল ফ্যামেলি হেলথ সার্ভে ২০০৫-০৬ বলছে, হিন্দু ও মুসলিম ফার্টিলিটি সমান গতিতে কমছে।
কিছুদিন আগে অযোধ্যাতে স্থানীয় নির্বাচনে হার স্বীকার করতে হয় বিজেপিকে। রাজনৈতিক মহলে প্রশ উঠছে, এইসব থেকে নজর ঘোরাতেই কি এবার উত্তরপ্রদেশেও ২ সন্তান নীতি ?

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

বিরোধী দলনেতাদের নিয়ে বৈঠকে শরদ পাওয়ার । এম ভারত নিউজ

প্রধানমন্ত্রীর বৈঠকের আগেই বিরোধীদলের নেতাদের নিয়ে বৈঠক ডাকলেন শরদ পাওয়ার। সূত্রের খবর অনুসারে জানা যাচ্ছে, আগামী কাল বিকাল চারটেয় নিজ বাসভবনে এই বৈঠক ডেকেছেন তিনি। প্রসঙ্গত উল্লেখ্য আগামীকালের বৈঠকের আগেই আজ প্রশান্ত কিশোরের সঙ্গে দেখা করেন তিনি। গত ১০ দিনের মধ্যে এই নিয়ে দ্বিতীয় বার দেখা করলেন পিকের সঙ্গে। যদিও […]

Subscribe US Now

error: Content Protected