কেন্দ্রের বিলগ্নিকরণের তালিকায় ৩৫ রাষ্ট্রায়ত্ব সংস্থা ৷ এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:3 Minute, 33 Second

নিজস্ব সংবাদদাতা, নিউ দিল্লি: কেন্দ্রের বিলগ্নিকরণের তালিকায় রয়েছে রাজ্যের গুরুত্বপূর্ণ রাষ্ট্রায়ত্ব সংস্থা বেঙ্গল কেমিক্যাল, পবন হংস, অ্যালয় স্টিল প্ল্যান্টের পাশাপাশি মোট ৩৫টি রাষ্ট্রায়ত্ব সংস্থা। তৃণমূল সাংসদ মালা রায়ের প্রশ্নের উত্তরে এই তালিকা প্রকাশ করে জানাল কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

যার মধ্যে, এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের প্রক্রিয়া প্রায় সম্পূর্ণ। অক্টোবরেই এয়ার ইন্ডিয়ার নিলাম জিতেছে টাটা। অবশ্য দুর্গাপুরের অ্যালয় স্টিল প্ল্যান্টের লেনদেন স্থগিত করে রাখা হয়েছে। আবার হিন্দুস্তান নিউজপ্রিন্ট লিমিটেডের বেসরকারিকরণের (Privatizartion) কাজ মামলার কারণে আপাতত স্থগিত রাখা হয়েছে বলে জানিয়েছে অর্থমন্ত্রক।

পাশাপাশি, দীপম, ব্রিজ অ্যান্ড রুফ কোম্পানি ইন্ডিয়া লিমিটেড, সালিম স্টিল প্ল্যান্ট, স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেডের ভদ্রাবতী স্লিট প্ল্যান্ট, পবন হংস লিমিটেড, ভারত পেট্রোলিয়াম, শিপিং কর্পোরেশন, রাষ্ট্রীয় ইস্পাত লিমিটেড এবং আরও কয়েকটি রাষ্ট্রয়াত্ত্ব সংস্থার বিলগ্নিকরণের প্রক্রিয়া শুরু করেছে।

মালা রায়ের প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় সরকার এও জানিয়েছে, বেঙ্গল কেমিক্যালসের বেসরকারিকরণের প্রক্রিয়া শুরু করেছে সরকার। পর্যটন উন্নয়ন নিগমের বিভিন্ন ইউনিটের বেসরকারিকরণের প্রক্রিয়াও সংশ্লিষ্ট মন্ত্রক শুরু করেছে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে।

অন্যদিকে, হিন্দুস্তান ফ্লুরোকার্বন লিমিটেড, স্কুটার্স ইন্ডিয়া লিমিটেড এবং ভারত পাম্প অ্যান্ড কম্প্রেসার লিমিটেড বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এর আগে তৃণমূলের লোকসভার মুখ্যসচেতক কল্যাণ বন্দ্যোপাধ্যায় প্রশ্নের উত্তরে কেন্দ্র জানায়, বিলগ্নিকরণ বা বেসরকারিকরণ করা হলে সেই সংস্থার শ্রমিক এবং অন্যান্য কর্মীদের অন্য কাজে লাগানোর পরিকল্পনা রয়েছে সরকারের। যেমন, এয়ার ইন্ডিয়ার সঙ্গে কেন্দ্রের চুক্তি অনুযায়ী, কর্মীদের প্রথম এক বছরে কোনও ছাঁটাই করা যাবে না। তাঁদের স্বেচ্ছাবসর দেওয়া হবে। তাঁদের গ্র্যাচুইটি, প্রভিডেন্ট ফান্ড সহ উড়ান ক্ষেত্রের নিয়ম অনুযায়ী সমস্ত রকম সুযোগ সুবিধা পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

আতঙ্ক ছড়াচ্ছে করোনার নয়া সাব-স্ট্রেন । এম ভারত নিউজ

নিজস্ব সংবাদদাতা, কলকাতা: বিপদের হাতি কিছুতেই যেন যাচ্ছে না। ওমিক্রনের আশঙ্কার পাশাপাশি এবার আবার কোভিড-১৯ এর নয়া সাব স্ট্রেনের সন্ধান। চিনের জেজাং এলাকায় নতুন এই সাব স্ট্রেনের খোঁজ মিলতেই উদ্বেগ চরমে। বিগত সপ্তাহে আক্রান্ত হয়েছেন প্রায় ১৯০জন। যার জেরে এলাকায় যাবতীয় কারখানা বন্ধ করে দেওয়া হচ্ছে। ঘোষনা করা হয়েছে লকডাউন। […]

Subscribe US Now

error: Content Protected