চিন সীমান্তে মোতায়েন হল ৫০ হাজার ভারতীয় সেনা। এম ভারত নিউজ

user
0 0
Read Time:3 Minute, 38 Second

তবে কি চিনের সঙ্গে বড় ধরনের সামরিক সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ভারত? এমন প্রশ্নই মাথাচাড়া দিচ্ছে। গত কয়েক মাসে চিন-ভারত সীমান্তে বাড়তি অন্তত ৫০ হাজার ভারতীয় সেনা জওয়ান মোতায়েন করা হয়েছে বলে জানাচ্ছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা ব্লুমবার্গ। সামরিক জওয়ানদের পাশাপাশি ফাইটার জেট স্কোয়াড্রনও চিন সীমান্ত বরাবর তিনটি পৃথক এলাকায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। সব মিলিয়ে চিন-ভারত সীমান্তে শক্তি বাড়িয়ে প্রায় ২ লাখ সেনা জওয়ান মোতায়েন রাখা হয়েছে। গত বছরের থেকে ৪০ শতাংশ বেড়েছে সেনা মোতায়েন। যদিও সীমান্তে সামরিক জওয়ানদের উপস্থিতি বাড়ানো নিয়ে ভারতীয় সেনাবাহিনী ও প্রধানমন্ত্রীর দপ্তর থেকে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।

যদিও বর্তমানে কত সংখ্যায় চিনা সেনা জওয়ান সীমান্তে মোতায়েন রয়েছে, পরিষ্কার নয়। তবে চিনের পিপলস লিবারেশন আর্মিও সম্প্রতি তিব্বত থেকে বাড়তি সেনা জওয়ান তলব করিয়ে এনেছে। এদের রাখা হচ্ছে জিনজিয়াং মিলিটারি কম্যান্ডে, যাদের কাজ হিমালয়ে বিতর্কিত ভূখন্ডগুলির ওপর নজরদারি চালানো। পাশাপাশি বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশটি তিব্বত সীমান্ত বরাবর নতুন রানওয়ে বিল্ডিং, যুদ্ধবিমান রাখার বুলেটপ্রুফ বাঙ্কার, নতুন এয়ারফিল্ডও বানাচ্ছে বলেও খবর। গত কয়েক মাসে দূরপাল্লার কামান, ট্যাঙ্ক, রকেট রেজিমেন্ট, দুই ইঞ্জিনের ফাইটার বিমানও সীমান্তে বসানো হয়েছে বলে খবর।


সোমবারই চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন সাংবাদিকদের বলেন, ভারত-চিন সীমান্তে বর্তমান পরিস্থিতি মোটের ওপর স্থিতিশীল, দুদেশই প্রাসঙ্গিক সীমান্ত ইস্যুগুলি মিটিয়ে ফেলতে আলোচনা চালাচ্ছে। এই প্রেক্ষাপটে সংশ্লিষ্ট সামরিক ও রাজনৈতিক নেতাদের কথাবার্তা, আচরণ ও সামরিক নিয়োগ যেন পরিস্থিতি সহজ করে তুলতে সাহায্য করে দুপক্ষের পারস্পরিক আস্থা, ভরসা বাড়িয়ে তোলে,উল্টোটা না হয়। তবে সামরিক উপস্থিতি বৃদ্ধির ফলে হিসাবে গণ্ডগোল হয়ে গেলে কিন্তু আগের চেয়ে আরও বড় বিরোধ তৈরি হতে পারে।নর্দার্ন আর্মি কম্যান্ডের ডি এস হুডাও বলেছেন, দুপক্ষেরই এত বিপুল সংখ্যক সেনা মজুত থাকা ঝুঁকির ব্যাপার যদি সীমান্ত পরিচালনা প্রটোকল ভাঙা হয়ে থাকে। তখন একটা সামান্য ছোট্ট ঘটনাও হাতের বাইরে চলে গিয়ে অপ্রত্যাশিত পরিণতি ঘটাতে পারে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

প্রয়াত হলেন পরিচালক রাজ কুশল। এম ভারত নিউজ

হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেলেন পরিচালক রাজ কুশল। বিখ্যাত পরিচালক তথা সঞ্চালিকা মন্দিরা বেদির স্বামী রাজ কুশল । জানা যায় আজ সকালেই নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। যদিও পরিবার সূত্রে এখনও পর্যন্ত সে ধরনের কোনো খবর প্রকাশে আনা হয়নি। তবে পরিচালক অনির সর্বপ্রথম এই খবর […]
Bollywood

Subscribe US Now

error: Content Protected