আর মাত্র ৬ মাস পরেই নয়া রূপে ফিরছে CAA ! । এম ভারত নিউজ

user
0 0
Read Time:3 Minute, 29 Second

ফের আলোচনায় CAA! দীর্ঘ বিতর্ক, দীর্ঘ আন্দোলনের পর আবার আলোচোনার কেন্দ্রে কেন্দ্রীয় সরকারের সিটিজেন অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট ২০১৯(CAA 2019)। বিলটির নিয়ম-নীতি ঠিক করার জন্য লোকসভা ও রাজ্যসভার কাছে ২০২২ সালের ৯ই জানুয়ারি পর্যন্ত সময় চেয়ে নিয়েছে দেশের স্বরাষ্ট্র মন্ত্রক বলে জানা গিয়েছে। ২০১৯ সালের ১১ই ডিসেম্বর ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের নির্যাতিত হিন্দু, সংখ্যালঘু সম্প্রদায়, শিখ, পার্সী, খ্রিস্টান, জৈন এবং বৌদ্ধ সম্প্রদায়ের মানুষকে সহজে নাগরিকত্ব দানের উদ্দেশ্যে সিএএ নামক বিল পার্লামেন্টে পাশ করিয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু বিল পাশ হওয়ার মুহুর্তেই দিল্লি থেকে পশ্চিমবঙ্গ, দেশের একাধিক প্রান্তে শুরু হয়েছিল প্রতিবাদ আন্দোলন। যদিও কেন্দ্রীয় সরকারের মতে নির্যাতনের জেরে প্রতিবেশী দেশগুলো থেকে ভারতবর্ষে চলে আসা সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ সহজেই এদেশের নাগরিকত্ব পাবে বিলের মাধ্যমে। কিন্তু দেশের একাধিক প্রান্তের মানুষ সেই যুক্তি মানতে নারাজ।


প্রায় দেড় বছর পর কংগ্রেস সাংসদ গৌরব গগৈ বাদল অধিবেশনে প্রশ্ন তোলেন, ‘নাগরিকত্ব সংশোধনী বিলে নিয়ম-নীতি নির্ধারণ করার জন্য কোন শেষ তারিখ দেওয়া হয়েছিল কি ?’ প্রশ্নের উত্তরে দেশের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানালেন, “নাগরিকত্ব সংশোধনী আইন, ২০১৯ এর নিয়ম নীতি নির্ধারণ করার জন্য প্রদেয় সময় রাজ্যসভা ও লোকসভার কমিটিগুলোকে ৯ জানুয়ারি ২০২২ অবধি বাড়ানোর অনুরোধ করা হয়েছে।” এই বিষয়ে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯ বিষয়ে এর আগেও নানান জটিলতা তৈরি হয়েছে, তাই কেন্দ্রীয় সরকার আর নতুন কোনো জটিলতা চাইছে না। আর তাই রাজ্যসভা ও লোকসভায় আবেদন করার হয়েছে সময় বাড়ানোর। তার সাথে এও ঘোষণা করা হয়েছে যে, ২০১৪ সালের ৩১ শে ডিসেম্বর এর আগে উল্লেখ্য তিন প্রতিবেশী দেশ থেকে ভারতে আসা নির্যাতিত নাগরিকরা আর কোনো ভাবেই অবৈধ অণুপ্রবেশকারী বলে গণ্য হবেন না। জন্মস্থান কিংবা পিতামাতার ঠিকানা উল্লেখ করতে না পারলেও ৬ বছর ভারতে থাকার পরে ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন তিনি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

সেপ্টেম্বর থেকেই ভারতে শুরু হচ্ছে শিশু টিকাকরণ । এম ভারত নিউজ

বিশ্বজুড়ে প্রায় দেড় বছর ধরে দাপিয়ে বেড়াচ্ছে করোনা ভাইরাস নামক এক ক্ষুদ্র অণুজীব। দেশে ইতিমধ্যেই করোনার প্রথম এবং দ্বিতীয় ঢেউ প্রাণ কেড়েছে হাজার হাজার মানুষের। তবে এর পর করোনার তৃতীয় ঢেউ শিশুদের ওপর তুলনামূলকভাবে বেশি ভয়ানক হওয়ার আশঙ্কা রয়েছে বলেই শোনা যাচ্ছে চিকিৎসকমহল সূত্রে। এদিকে দেশে প্রাপ্ত বয়স্কদের টিকাকরণ শুরু […]
national_361

Subscribe US Now

error: Content Protected