রাত পোহালেই বিধানসভা ভোট নন্দীগ্রামে। কুরুক্ষেত্রে জয় হবে কার? এম ভারত নিউস

user
0 0
Read Time:5 Minute, 6 Second

রাত পোহালেই বিধানসভা ভোট নন্দীগ্রামে। একুশের এই বিধানসভা ভোটকে ঘিরে একপ্রকার কুরুক্ষেত্রের চেহারা নিয়েছে নন্দীগ্রাম। একদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় অন্যদিকে মমতার প্রাক্তন ছায়াসঙ্গী এবং বর্তমান বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। গত ডিসেম্বরে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন শুভেন্দু। তারপর তাঁকে বিজেপির পক্ষ থেকে প্রার্থী করা হয় নন্দীগ্রাম কেন্দ্র থেকে। ভোটে লড়ার জন্য নন্দীগ্রামকেই বেছে নেন মমতাও। কার্যতই নন্দীগ্রামের এই লড়াই চেহারা নিয়েছে একপ্রকার ধর্মযুদ্ধের।

শুভেন্দু অধিকারী ২০১৬ সালে জিতে বিধায়ক হয়েছিলেন এই নন্দীগ্রাম কেন্দ্র থেকেই। গত ডিসেম্বরে তিনি তৃণমূল ছাড়ার আগেই বিধায়ক পদ থেকে ইস্তফা দেন তিনি।
২০০৭ সালে নন্দীগ্রাম ভূমি আন্দোলনে মমতার ছায়া সঙ্গী ছিলেন শুভেন্দু। এক যুগ পর সেই নন্দীগ্রামেই মুখোমুখি প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ দুজন। এর পর বেশ অনেকখানি জলই বয়ে গেছে হলদি নদী দিয়ে। প্রতিটি দিনই আরও উত্তপ্ত হয়েছে নন্দীগ্রাম। গত ১০ই মার্চ মমতার পায়ে চোট লাগা থেকে শুরু করে অগনিত রাজনৈতিক হিংসা, খুন, বোমাবাজি, ধর্ষণের স্বাক্ষী হয়েছে নন্দীগ্রাম। কখনও অভিযোগ উঠেছে তৃনমুল আবার কখনও বিজেপির বিরুদ্ধে। শুভেন্দু অধিকারীর হয়ে এখানে প্রচার করে গেছেন অমিত শাহ এর মত বিজেপির শীর্ষ স্থানীয় নেতৃত্ব। প্রচার মঞ্চ থেকে দুপক্ষের রণহুংকার ধ্বনিত হয়েছে নন্দীগ্রামের বাতাসে। নন্দীগ্রামের ১ নম্বর ব্লকে তৃণমূল কংগ্রেসের যেমন শক্তি বেশ, তেমনই ২ নম্বর ব্লকে হিন্দু জনসংখ্যা বেশি এবং তারা কিছুটা ঝুঁকে শুভেন্দু অধিকারীর দিকে। উল্লেখ্য নন্দীগ্রামের ১ নম্বর ব্লকে মুসলিম ভোটাররা সংখ্যাগরিষ্ঠ। এবং এই সমীকরণকে কাজে লাগিয়েই তৃণমূল কংগ্রেস এখানে নিজেদের শক্তি আরও বৃদ্ধি করার দিকে নজর দিলেও ব্লক নম্বর ২-এ শুভেন্দু অধিকারীর জনপ্রিয়তা থাবা বসাতে সোমবার সেখানে রোড শো করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সেই পথসভায় দেখা যায়নি পরিচিত জনসমুদ্র। যদিও এই মেরুকরণের সমীকরণ ভেঙে নন্দীগ্রামের ভূমি আন্দোলনের আবেগকে কাজে লাগিয়ে ভোটের ময়দানে জিততে চাইছেন মমতা। অন্যদিকে তবে শুভেন্দু অধিকারী বারবার বিভিন্ন জনসভায় ঘোষণা করেছেন যে মমতা বন্দ্যোপাধ্যায়কে নন্দীগ্রামে ‘হাফ লাখ’ ভোটে হারাবেন তিনি। প্রকাশ্যেই চ্যালেঞ্জও ছুঁড়েছেন মমতার দিকে। রাত পোহালেই ভোট নন্দীগ্রামে। রাজনৈতিক এই নাটকের যবনিকাপতনের সময় উপস্থিত।রাজ্যের ‘হটস্পট’ এখন নন্দীগ্রাম। আগামীকালের ভোটে ৩৫৫ টি বুথে নিরাপত্তার জন্য ইতিমধ্যেই মোতায়েন করা হয়েছে ২২কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। কাল জারি করা হতে পারে ১৪৪ ধারাও।

তাই স্বভাবতই কাল এই আসনের ভোটের দিকে নজর থাকবে গোটা রাজ্যের৷ কারণ, মমতা বন্দ্যোপাধ্যায় যেমন দুই বারের মুখ্যমন্ত্রী, তেমনই তিনি তৃণমূলের প্রধান মুখ৷ অন্যদিকে শুভেন্দু মমতার বিরুদ্ধে বিদ্রোহ করে দল ছেড়েছেন৷ এই ভোটে মমতাকে হারানোর পণ করেছেন শুভেন্দু৷ সেটা কি আদৌ পারবেন তিনি? নাকি নন্দীগ্রামে আবার ফুটবে ঘাসফুল! প্রশ্ন গুলোর উত্তর পাওয়ার জন্য রাজ্যবাসীকে অপেক্ষা করতেই ২রা মে নির্বাচনের ফল প্রকাশ পর্যন্ত।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

ফের কলকাতার বুকে অগ্নিকাণ্ড । এম ভারত নিউজ

ফের কলকাতার বুকে ঘটে গেল অগ্নিকাণ্ড । সাতসকালে স্ট্র‌্যান্ডরোডের বহুতলে আগুন লাগার ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। স্থানীয় সূত্রে খবর পাওয়া যায় ওই এলাকায় বহুতল ভবনের চতুর্থ তলে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের একটি শাখা রয়েছে এবং সেখান থেকেই দ্রুত আগুন ছড়িয়ে পড়তে দেখেন তাঁরা । ফলে তৎপরতার সঙ্গে খবর […]

Subscribe US Now

error: Content Protected