অস্কারের দৌড়ে বঙ্গসন্তান! নমিনেশন তালিকায় ‘অল দ্যাট ব্রিদস’। এম ভারত নিউজ

admin

এর আগে তথ্যচিত্রটি কান চলচ্চিত্র উৎসবে সেরার শিরোপা ছিনিয়ে নিয়েছিল।

0 0
Read Time:4 Minute, 5 Second

অস্কারের দৌড়ে বাঙালি পরিচালক শৌণক সেনের তথ্যচিত্র। সত্যজিৎ রায়ের পর ফের কোনও বাঙালি পরিচালক জায়গা করে নিতে চলেছেন অস্কারে। মঙ্গলবার ‘দ্য অ্যাকাডেমি’র তরফে ঘোষণা করা হল ৯৫তম অস্কার অ্যাওয়ার্ডের চূড়ান্ত মনোনয়ন তালিকা। আর সেই তালিকায় বেস্ট ডকুমেন্টারি ফিচার ফিল্ম ক্যাটাগরিতে নমিনেশন পেয়েছে ‘অল দ্যাট ব্রিদস’।

দিল্লির প্রত্যন্ত গ্রাম ওয়াজিরাবাদে একটি পরিত্যক্ত বেসমেন্টে থাকা দুই ভাইয়ের গল্প উঠে এসেছে এই তথ্যচিত্রে। মহম্মদ সৌদ এবং নাদিম শেহজাদ, অদ্ভূত তাঁদের জীবনের নেশা, জীবন আহত পাখিদের উদ্ধার করতে এবং তাদের সেবা শুশ্রুষা করতে উৎসর্গ করে দিয়েছেন। মূলত চিলদের বাঁচানোই এই দুই ভাইয়ের একমাত্র ধ্যানজ্ঞান। সেইসূত্র ধরেই শৌনকের এই তথ্যচিত্র মোড় নেয় অন্য পথে। শৌনকের এই তথ্যচিত্রটি মোট ৯০ মিনিটের। এর আগে ওই তথ্যচিত্রটি কান চলচ্চিত্র উৎসবে সেরার শিরোপা ছিনিয়ে নিয়েছিল।

এর আগে বাঙালির অস্কারপ্রাপ্তি বলতে সত্যজিৎ রায়। তিনি অবশ্য কোনও প্রতিযোগিতায় অংশ নেননি। তাঁর আজীবনের কাজের স্বীকৃতির জন্য তাঁকে ওই পুরস্কার দিয়েছিল অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স। অসুস্থ থাকায় ওই পুরস্কার নিতে লস অ্যাঞ্জেলস যেতে পারেননি তিনি। হাসপাতালের শুয়েই তিনি গ্রহণ করেছিলেন অস্কারের ট্রফি। অসুস্থ অবস্থাতেই দিয়েছিলেন অস্কার প্রাপ্তির ভাষণ। শৌনক একে ভারতীয়। তার উপর বাঙালি। শেষ বিচারে তাঁর তথ্যচিত্র পুরস্কার পাবে কি না, তা বিচারকদের বিবেচ্য। শৌনক কৃতজ্ঞতা জানিয়েছেন তাঁর গোটা টিমকে। সেই সঙ্গে ধন্যবাদ দিয়েছেন অ্যাকাডেমি কর্তৃপক্ষকে, তাঁর ছবিকে মনোনীত করার জন্য।

পাশাপাশি অস্কারের জন্য মনোনীত হল রাজামৌলির ‘আর আর আর’ ছবির গান ‘নাটো নাটো’। ইতিমধ্যেই এই গান জিতেছে গোল্ডেন গ্লোব। ৯৫ তম আকাদেমি অ্যাওয়ার্ডে ‘সেরা মৌলিক গান’ বিভাগে মনোনীত হয়েছে গানটি। গানটি গেয়েছেন কিরাবাণীর ছেলে কালা ভৈরব এবং রাহুল সিপলিগঞ্জ। প্রায় তিন দশক ধরে সঙ্গীত পরিচালনার সঙ্গে যুক্ত কিরাবাণী। দীর্ঘ কেরিয়ারে একাধিক ভাষায় গান তৈরি করেছেন তিনি।

আরও পড়ুন

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

ভিন রাজ্যে জয় পেতে মরিয়া তৃণমূল, সফরে মমতা-অভিষেক। এম ভারত নিউজ

নজরে ভিন রাজ্যের ভোট। উত্তরপূর্ব ভারতের দুই রাজ্যের বিধানসভা নির্বাচনে জিততে মরিয়া তৃণমূল।

You May Like

Subscribe US Now

error: Content Protected