তপসিলি জাতি-উপজাতিদের নিয়ে নয়া ঘোষনা মুখ্যমন্ত্রীর । এম ভারত নিউজ

user
0 0
Read Time:3 Minute, 39 Second

নবান্নে উচ্চ আধিকারিকদের সাথে বৈঠক সারলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তপশিলি জাতির বিভিন্ন উন্নয়ন প্রকল্প প্রসঙ্গই ছিল আজকের বৈঠকের আলোচ্য বিষয়বস্তু। বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, বিগত ১০ বছরে তপশিলি জাতি ও উপজাতির স্বার্থে একগুচ্ছ প্রকল্প গ্রহণ করেছে রাজ্য সরকার। ১০ বছরে প্রায় ১ কোটি কাস্ট সার্টিফিকেট দেওয়ার ব্যবস্থা করেছে রাজ্য। কাস্ট সার্টিফিকেটের জন্য আবেদন প্রক্রিয়ার জটিলতা অনেকাংশে কমানো হয়েছে। তপশিলি মহিলাদের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আওতায় আনা হয়েছে। এছাড়া ৬০ বছর উর্ধ্বে বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য ‘তপশিলি বন্ধু প্রকল্প’-এর মাধ্যমে ১০০০ টাকা করে বার্ধক্য ভাতার ব্যবস্থা করা রয়েছে। প্রায় ৪১ লক্ষ তপশিলি ছাত্র-ছাত্রীদের শিক্ষাশ্রী স্কলারশিপ ও ২৫ লক্ষ sc ছাত্র-ছাত্রীদের সবুজ সাথী সাইকেল দেওয়া হয়েছে। এই সবুজ সাথী প্রকল্পের সম্পূর্ণ ভার বহন করে রাজ্য সরকার। এছাড়াও তপশিলি স্টুডেন্টদের দেশ ও বিদেশে পড়াশোনা চালিয়ে যাবার জন্য স্বল্প সুদে পর্যায়ক্রমে ১০ লক্ষ ও ২০ লক্ষ টাকা লোনের ব্যবস্থা করেছে সরকার। তাছাড়া প্রচুর তপশিলি যুবক-যুবতীকে বিভিন্ন স্কিল ট্রেনিংয়ের দেওয়ার মাধ্যমে স্বনির্ভর করে তোলা হয়েছে।

এছাড়াও এদিন মুখ্যমন্ত্রী রাজবংশী, কামতাপুরি ভাষাকে সরকারি ভাষার স্বীকৃতি দেওয়ার কথা ঘোষণা করেন এবং ভবিষ্যতে করমপুজো,হুল দিবস,পণ্ডিত রঘুনাথ মুর্মু, বিরসা মুন্ডার জন্মদিনে ছুটিও দেওয়া হবে বলে জানান। প্রসঙ্গত উল্লেখ্য, এই বৈঠকে বাবাসাহেব আম্বেদকরের নামে একটি ইউনিভার্সিটি গঠনের প্রস্তাব জানান তিনি।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন,”আমরা তপশিলি মানুষদের জন্য যা করেছি,কোনো রাজ্য করতে পারেনি।” তপশিলি মানুষদের সরকারি কর্মক্ষেত্রে নিয়োগ বৃদ্ধি,২০ লক্ষ নতুন ঘর,১০০টি নতুন ইংরেজি মাধ্যম স্কুল ও তপশিলি প্যারা শিক্ষক নিয়োগের কথাও এই আলোচনা সভায় উঠে আসে।এদিন বৈঠকে বিভিন্ন সরকারি দপ্তর বেসরকারিকরণ নিয়ে বিজেপিকে কটাক্ষ করতেও ছাড়েননি মমতা। বিজেপির প্রতি আক্রমণ করে তিনি বলেন ,”ক্ষমতায় থাকার জন্য এরা সমগ্র দেশটাকে বিক্রি করে দেবে”।এছাড়া আজ আলোচনায় মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যস্থতায় জট কাটলো ইস্টবেঙ্গলের।এবারের আইএসএলে খেলবে ইস্টবেঙ্গলও।সেই আনন্দে খুশির ঝড় আপাতত লাল-হলুদ প্রেমীদের বুকে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

'বিজেপির ক্যাডার', ব্রাত্য বসুর মন্তব্যে তুমুল জল্পনা রাজনৈতিক মহলে । এম ভারত নিউজ

গতকাল বিকাশ ভবনের সামনে ঘটেছে এক চাঞ্চল্যকর ঘটনা। এদিন ৫ শিক্ষিকা প্রকাশ্যেই বিকাশ ভবনের সামনে দাঁড়িয়ে আত্মহত্যা করার চেষ্টা করেছিলেন। তাঁদের মূলত অভিযোগ ছিল অনৈতিকভাবে তাদেরকে দূরে বদলি করা হচ্ছে। এর আগেও তারা বহুবার শিক্ষামন্ত্রী এবং মমতা ব্যানার্জি শরণাপন্ন হওয়ার চেষ্টা করেছেন কিন্তু লাভ হয়নি কোনো। তাই বাধ্য হয়েই নাকি […]
state_901

Subscribe US Now

error: Content Protected