মাত্র ৬০ সেচেন্ডেই করোনা পরীক্ষা, নয়া গ্যাজেট সিঙ্গাপুরের । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 48 Second

করোনা পরিস্থিতিতে আশার আলো দেখাল সিঙ্গাপুর । মাত্র ৬০ সেকেন্ডে করোনা ভাইরাস শনাক্তের প্রযুক্তি উদ্ভাবন করে বিশ্বকে করোনা সংকট থেকে বাঁচাবার নজির করল দক্ষিণপূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুরের গবেষকরা। মূলত বর্তমানে করোনা ভাইরাস শনাক্ত করানোর জন্য ব্যবহৃত rt-pcr পদ্ধতিতে রিপোর্ট আসতে সময় লাগে বেশ কিছুক্ষণ। সেক্ষেত্রে দ্রুততার সঙ্গে করোনা আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করার জন্য ডিভাইস বানিয়ে সংক্রমনের মাত্রাকে বেশ কিছুটা কমানো সম্ভব হবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

সিঙ্গাপুরের দ্য হেলথ সায়েন্সেস অথরিটির ওয়েবসাইটে এই ডিভাইসের মাধ্যমে করোনা পরীক্ষার বিষয়টিকে মান্যতা দিয়েছে কর্তৃপক্ষ। ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের অধীনে ব্রিদোনিক্স নামে একটি স্টার্টআপ কোম্পানির তরফেই এই অভিনব আবিষ্কারটি করা হয়েছে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে কোভিড নাইনটিন শনাক্তকরণে বর্তমানে প্রচলিত , অ্যান্টিজেন টেস্টের পাশাপাশি শ্বাস-প্রশ্বাস বিশ্লেষণের পরীক্ষা চালানো হবে বলে জানানো হয়েছে। জানা যাচ্ছে এখনও পর্যন্ত ক্লিনিক্যাল ট্রায়ালে ৯০% সঠিক ফল এসেছে ।

মূলত এই পদ্ধতিতে শ্বাস-প্রশ্বাস বিশ্লেষণের ক্ষেত্রে ,একবার ব্যবহার করে ফেলে দেওয়া হয় এমন মাউথপিস ব্যবহার করা হয়ে থাকে। পাশাপাশি এমনভাবেই যন্ত্রটি তৈরি করা হয়েছে, যাতে কোনোভাবেই তার মাধ্যমে দূষণ বা সংক্রমণ না ঘটে। এই গ্যাজেটে ফু দেওয়ার পরেই প্রযুক্তির মাধ্যমে শ্বাস-প্রশ্বাসের রাসায়নিক যৌগ গুলির বিশ্লেষণের মাধ্যমে জানা যায় ওই ব্যক্তি ভাইরাস সংক্রমণ ঘটেছে কিনা। তবে এই পরীক্ষার মাধ্যমে যদি ব্যক্তির করোনা রিপোর্ট পজেটিভ আসে সেক্ষেত্রে rt-pcr অথবা সওয়াব টেস্ট করাতে হবে বলেই জানাচ্ছে সংস্থা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

ফের হাসপাতালে মিরা ভট্টাচার্য । এম ভারত নিউজ

করোনা জয় করে ২৪ ঘন্টা পার হতে না হতেই ফের হাসপাতালমুখী মীরা ভট্টাচার্য। এখনও পর্যন্ত জানা যাচ্ছে, প্যানিক অ্যাটাক হয়েছে মিরা ভট্টাচার্যের। অসংলগ্ন কথাবার্তা বলছেন বুদ্ধদেব জায়া। শুধু তাই নয় এমনকি তাঁর কথাও জড়িয়ে যাচ্ছে বলে জানানো হয়েছে পরিবারের তরফ থেকে। তাই সময় নষ্ট না করে দ্রুততার সঙ্গে কলকাতার উডল্যান্ড […]

Subscribe US Now

error: Content Protected