ইভিএম-এ কারচুপি সম্ভব, বয়কটের দাবি ভারতীয় টেলিকমের জনক স্যাম পিত্রদার। এম ভারত নিউজ

admin

ইভিএম এ ভোট কারচুপি নিয়ে বড় সত্যি সামনে নিয়ে আসবেন

0 0
Read Time:4 Minute, 24 Second

ভারতে ইভিএম নিয়ে নতুন করে সন্দেহ ও অবিশ্বাস বাড়ছে। ইভিএম ভোটিংয়ে কারচুপি করা যায়। বাইরে থেকে করা যায় নিয়ন্ত্রণ। তাই ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট করানোর বিরুদ্ধে ভারতের রাজনৈতিক দলগুলির প্রতিবাদ জানানো উচিত, এমন কথাই বললেন কংগ্রেস নেতা রাহুল গান্ধির ঘনিষ্ঠ স্যাম পিত্রদা। ভারতীয় টেলিকমের জনক হিসেবে পরিচিত স্যাম পিত্রদা দাবি করলেন, খুব শীঘ্রই তিনি এই বিষয়ে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের নিয়ে ইভিএম এ ভোট কারচুপি নিয়ে বড় সত্যি সামনে নিয়ে আসবেন। কংগ্রেস নেতা রাহুল গান্ধির ঘনিষ্ঠ পিত্রদার বক্তব্য, ইভিএমএ বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে ভোটে কারচুপি করা যায়। তার বক্তব্য হল, ভারতে যে ইভিএম ব্যবহার করা হয় তাতে ভিভিপ্যাট মেশিনের সংযোগ করা থেকেই কারচুপির শুরু হয়।

সম্প্রতি তিন রাজ্যের নির্বাচনে ইভিএম-কারচুপি নিয়ে সন্দেহও প্রকাশ করেন ফাদার অব ইন্ডিয়ান টেলিকম স্যাম।
বিরোধী দল কংগ্রেসের প্রেসিডেন্ট রাহুল গান্ধি অভিযোগ করেছেন, ‘মোদির ভারতে ইভিএমের হাতে রহস্যজনক সব ক্ষমতা দেখা যাচ্ছে’ ।

পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচনের ভোট গণনা পর্যন্ত ইভিএম যন্ত্র পাহারা দেওয়ার ব্যাপারে দলীয় কর্মীদের সতর্ক থাকতেও বলেছিলেন রাহুল গান্ধি। শুধু কংগ্রেসই নয় ইভিএম-কারচুপির সমক্ষেই কথা বলছেন অন্যান্য বিরোধী দলগুলিও। সম্প্রতি নির্বাচন কমিশনের কাছেও অভিযোগ জানানো হয়েছে কংগ্রেসের পক্ষ থেকে।

দেশের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন সবে শেষ হল, আর সেখানে বহু জায়গাতেই ইভিএম ‘রহস্যজনক আচরণ’ করেছে বলে দাবি করছে বিরোধী দল কংগ্রেস। দলের প্রেসিডেন্ট রাহুল গান্ধি বলছেন, “কোথাও দেখা গেছে ইভিএম-বোঝাই স্কুলবাস ভোটের দুদিন পর পর্যন্ত উধাও ছিল – আবার কোথাও বা ইভিএম নিয়ে ভোটকর্মীরা বাইরে হোটেলে গিয়ে মদ্যপান করছেন।” এই সব ‘অনিয়মের’ বিরুদ্ধে নির্বাচন কমিশনেরও দ্বারস্থ হয়েছে তারা।
দলের সিনিয়র নেতা কমলনাথ কমিশনের সঙ্গে দেখা করে এসে জানান, “যে সব রিটার্নিং অফিসারের কেন্দ্রে ইভিএম নিয়ে অনিয়ম হয়েছে তাদের বরখাস্ত করার দাবি জানিয়েছি আমরা।” প্রাক্তন আইনমন্ত্রী কপিল সিব্বালও ওই দলে ছিলেন, তিনি বলেন “নির্বাচন কমিশনের হাতে যে ইভিএম যন্ত্রগুলো ট্র্যাক করার কোনও ক্ষমতাই নেই তা এই সব ঘটনায় প্রমাণ হয়ে গেছে।”

এদিকে শুক্রবার ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গেছে, রাজস্থানে বিজেপির প্রার্থী জ্ঞানচন্দ পারখের বাড়ির ভেতরেই দেখা যাচ্ছে একটি ইভিএম যন্ত্র – যে ভিডিওটি টুইট করে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল লিখেছেন, “এ দেশে হচ্ছেটা কী?”

আরও পড়ুন

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

শহর কলকাতায় ফের করোনার থাবা, আক্রান্ত ২। এম ভারত নিউজ

তবে নতুন করে আক্রান্ত হওয়া দুই জন এখন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন

Subscribe US Now

error: Content Protected