সবুজ পাথর এবং রামধনুর হদিশ মঙ্গলে ! এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 34 Second

মঙ্গলের আরেক নাম লাল গ্রহ। সুতরাং এটা বলার অপেক্ষা রাখেনা যে মঙ্গলের মাটি এবং ওখানকার পাথর অর্থাৎ ভূ সম্পর্কিত প্রায় সমস্ত কিছুই লাল রঙের হবে। তবে গত কয়েক মাস আগেই নাসার পাঠানো রোভারের মাধ্যমে নাসায় পৌঁছনো কিছু তথ্য পাওয়া যায় যা সাধারণ মানুষকে হয়রান করে দিয়েছে। শুধু সাধারণ মানুষই নয় পাশাপাশি নাসার বিজ্ঞানীরা সবুজ জ্বলজ্বল পাথর দেখতে পেয়ে রীতিমতো তাজ্জব বনে গেছেন। লাল গ্রহে সবুজ পাথরটি কোথা থেকে এসেছে তা না বুঝতে পেরে হয়রান বিজ্ঞানীরাও। নাসার রোভারে এই সুবুজ পাথরের ফটো ধরা পড়েছে। নাসা পার্সিভারেন্স মার্স রোভার জানিয়েছে, “যখন তাঁদের হেলিকপ্টার মঙ্গল পৃষ্ঠতে নামে তারপরেইই এই বিস্ময়কর পাথরটিকে দেখা যায়।এটির মধ্যে থেকে বলা যেতে পারে সবুজ আলো বিচ্ছুরিত হচ্ছে। আলো পড়লে রীতিমতো চমক দিচ্ছে সবুজ পাথর।”

তবে এখনো পর্যন্ত পরিষ্কারভাবে বলা যাচ্ছে না যে এই পাথরটি আদতেও মঙ্গলের নাকি অন্য কোন গ্রহ থেকে এসে এখানে অবস্থান করেছে। তবে এ তো গেল একটি চমক এরপরে আরও এক চমক অপেক্ষা করছিল এই বৈজ্ঞানিকদের জন্য। মঙ্গলের আকাশে রামধনুর দেখা পেয়েছেন বৈজ্ঞানিকেরা। সম্প্রতি একটি ছবি প্রকাশ্যে এসেছে যেখানে মঙ্গলের হলুদ আকাশে দেখা যাচ্ছে সাতরঙা রামধনু। যদিও এই রামধনু সত্যতা নিয়ে যথেষ্ট সংশয় প্রকাশ করেছিলেন সকলেই। তাই একটি টুইটে Nasa’s Perseverance rover জানিয়েছে, “অনেকেই জিজ্ঞাসা করেছে মঙ্গলে কি এটা রামধনু? না। রামধনু এখানে সম্ভব নয়। রামধনু গোলাকার জলকণার উপর আলো পড়ে সৃষ্টি হয়। কিন্তু এখানে যথেষ্ট পরিমাণে ঘনীভূত হওয়ার মতো জল নেই। জল তরল অবস্থায় থাকার চেয়ে এখানে অনেক বেশি ঠান্ডা। এই ধনুক লেন্স থেকে তৈরি।”

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

বিতর্কিত পোস্ট ঘিরে মামলা, গ্রেফতার অসমের লেখক শিখা শর্মা । এম ভারত নিউজ

গ্রেফতার অসমের লেখক শিখা শর্মা। মাওবাদী হামলায় নিহত জওয়ানদের নিয়ে নেটমাধ্যমে বিতর্কিত পোস্ট করার অপরাধে অসমের লেখক শিখা শর্মার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা জারি করা হল। দেশদ্রোহ আইনে মঙ্গলবারই গুয়াহাটি থেকে লেখক শিখাকে গ্রেফতার করে পুলিশ। শাস্তির দাবিতে বৃহস্পতিবার তাঁকে আদালতে তোলা হবে। ডিব্রুগড়ে অল ইন্ডিয়া রেডিয়োতে কর্মরত শিখা শর্মা বরাবরই নেটমাধ্যমে সক্রিয় […]

Subscribe US Now

error: Content Protected