প্রথম এভারেস্ট বিজয়ীনিকে সেলাম । এম ভারত নিউজ

user
0 0
Read Time:3 Minute, 55 Second

আচ্ছা প্রথম এভারেস্ট বিজয়ী কে? হ্যাঁ নামটা ঠিক মনে পড়বেই আপনার; পর্বতারোহী এডমন্ড হিলারি ও তেনজিং নোরগে। কিন্তু প্রথম এভারেস্ট বিজয়ীনির নাম? ঠিক মনে করতে পারছেন না তো? জাপানের জুনকো তাবেই হলেন বিশ্বের প্রথম এভারেস্ট জয়ী মহিলা। আজ এই অনুপ্রেরণার জন্মদিন।

জাপানের মিহারু শহরে ১৯৩৯ সালের ২২ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন জুনকো। জন্ম থেকেই পরিবারের সবথেকে দুর্বল সন্তান বলে পরিচিত মেয়েটির মনের জোর কিন্তু মোটেই দুর্বল ছিল না। মাত্র দশ বছর বয়সে জাপানের নাসু পর্বত আরোহণ করার পরেই পর্বতারোহণের নেশা ঘিরে ধরে কিশোরীকে।

সে যুগের ‘মেয়েমানুষ মাত্রেই সন্তান জন্ম দেওয়া তাদের কাজ’ এই প্রচলিত মিথকে ভেঙ্গে ফেলতেই যেন একের পর এক পর্বত শৃঙ্গ জয় করেছেন জুনকো। ইংলিশে গ্র্যাজুয়েট জুনকো প্রথমে জাপানের সর্বোচ্চ শৃঙ্গ ফুজি পর্বত জয়লাভের মধ্যে দিয়ে নিজের জয়যাত্রার ইতিহাস রচনা শুরু করেন। তাঁর হাত ধরেই প্রতিষ্ঠিত হয় জাপানের প্রথম মহিলা ক্লাইম্বিং ক্লাব LCC (Ladies Climbing Club)।

১৯৭০ সালে হিমালয়ের দিকে পা বাড়ান জুনকো। পর্বতারোহী এইকো মিয়ুজাকি-র প্রতিনিধিত্বে পরিচালিত দলের সাথে অন্নপূর্ণা পর্বত (২৪,৭৮৭ ফিট) আরোহণের সঙ্গী হন জুনকো তাবেই। দলের আটজনের মধ্যে সর্বোচ্চ শৃঙ্গে পৌঁছাতে সক্ষম হন একমাত্র জুনকোই। এই জয়ই যেন পরবর্তীকালে জুনকোর এভারেস্ট জয়ের পথ প্রশস্ত করে। ১৯৭৫ সালে সমস্ত রকম আর্থিক ও সামাজিক প্রতিকূলতাকে নস্যাৎ করে মিয়ুজাকি-র প্রতিনিধিত্বে ও জুনকোর পরিচালনায় এভারেস্টের দিকে পা বাড়ায় একটি পর্বতারোহী দল। এডমন্ড হিলারি ও তেনজিং নোরগের দেখানো পথ অনুসরণ করেই পর্বতারোহণ শুরু করেন জুনকো। ৩ মে ক্যাম্প-২ তে পৌঁছানোর পর আবহাওয়ার অবস্থা ক্রমশ খারাপ থেকে খারাপতর হতে থাকে। কিন্তু শারীরিক ভাবে বিপর্যস্ত হওয়া সত্ত্বেও হার মানেননি জঙ্কো তাবেই। ১৬ মে শেষপর্যন্ত বিশ্বের সর্বপ্রথম মহিলা অভিযাত্রী রূপে এভারেস্টের সর্বোচ্চ চূড়া জয় করেন জুনকো ও শেরপা আং শেরিং।

বিশ্বের সর্বপ্রথম সেভেন সামিট জয় করার রেকর্ডও রয়েছে জুনকো তাবেই-এর ঝুলিতে। সমাজের বাধা শিকল ভাঙ্গা এই ছকভাঙ্গা নারী কিন্তু সর্বদা নিজেকে ৩৬তম এভারেস্ট বিজয়ী বলতেই স্বচ্ছন্দ বোধ করার কথা জানিয়েছেন। জুনকোর কথায়, ‘আমি সর্বদা নিজেকে বিশ্বের প্রথম এভারেস্ট জয়ী মহিলা বলার থেকে ৩৬তম এভারেস্ট বিজয়ী বলতেই পছন্দ করবো।’ এর মাধ্যমেই যেন এভারেস্ট চূড়ায় লিঙ্গ নির্বিশেষে ইকুয়ালিটির পতাকা উড়িয়েছেন জুনকো।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

ভবানীপুর থেকেই জিতবো, মমতা। এম ভারত নিউজ

সামনেই ভবানীপুর উপনির্বাচন। আর তার আগেই আজ একবালপুরে প্রচারে গিয়েছেন ভবানীপুর তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। হাইভোল্টেজ এই উপনির্বাচনের গুরুত্ব মানুষকে আরও একবার সর্বসমক্ষে বুঝিয়ে দিতে চেষ্টা করেন তিনি। আজ ভোট প্রচারে গিয়ে তিনি বলেন, ‘আপনাদের এক একটা ভোট খুব দরকার। আমি ভোট না পেলে অন্য কেউ মুখ্যমন্ত্রী হবে । আমি […]

Subscribe US Now

COVID-19 CASES
World Cases
57,686,941
Powered By Unibots
COVID-19 CASES
World Deaths
1374547
Powered By Unibots
COVID-19 CASES
India Cases
9050597
Powered By Unibots
COVID-19 CASES
India Deaths
132726
www.mbharat.in
COVID-19 CASES
Stay Safe!
Powered By Unibots
error: Content Protected