কেমন ছিল সঞ্জয় দত্তের মা নার্গিসের অভিনয় জীবন ? । এম ভারত নিউজ

user
0 0
Read Time:5 Minute, 14 Second

“পান্ছি বানু উড়তি ফিরু মাস্ত গগন মে, আজ ম্যা আজাদ হু দুনিয়াকে চামান মে”, ১৯ এর দশকের এই বিখ্যাত গানের সেন্টার অফ অ্যাট্রাকশন যিনি ছিলেন তিনি আর কেউ নন, বলিউড ইন্ডাস্ট্রির সেই সময়ের এক এবং অন্যতম মুখ, অভিনেত্রী নার্গিস ওরফে বর্তমান বলিউড ইন্ডাস্ট্রির অন্যতম বিখ্যাত অভিনেতা সঞ্জয় দত্তের মা। যদিও তাঁর আসল নাম ফাতিমা রশিদ। চলচ্চিত্র জগতে পা রাখার সুবাদেই নার্গিস নামটি পেয়েছিলেন তিনি। দেখতে দেখতে চল্লিশটা বছর পার করেছে বলিউড ইন্ডাস্ট্রি, সকলের মাঝে নেই এই অভিনেত্রী, তবে প্রতিটা বছরই শিল্পীকে তাঁর কাজের মধ্যে দিয়ে মনে রাখার চেষ্টা করা হয়েছে। ১৯২৯ সালের ১লা জুন মহানগরীতে এই অভিনেত্রীর জন্ম হয়েছিল। মাত্র ছয় বছর বয়সে একজন শিশু অভিনেত্রী হিসেবে “তালাশে হক” নামক একটি সিনেমার হাত ধরেই চলচ্চিত্র জগতে পদার্পণ করেছিলেন তিনি। অভিনেত্রীর পরিবারেও এক বিশিষ্ট শাস্ত্রীয় সংগীত শিল্পী ছিলেন তিনি হলেন অভিনেত্রীর মা জাদ্দানবাই। এবং তাঁর বাবা পেশায় একজন ডাক্তার ছিলেন। তাঁর ভাই আনোয়ার হোসেনও একজন সেই সময়ে চলচ্চিত্র জগতের অভিনেতা ছিলেন।

প্রসঙ্গত উল্লেখ্য মাত্র ১৪ বছর বয়সের বিখ্যাত ডিরেক্টর মেহেবুব খানের সিনেমা “তাকদীর”এ নায়িকার ভূমিকায় তাঁকে মনোনীত করা হয়। সেই সময়ের বিখ্যাত অভিনেতা দিলীপ কুমার এবং রাজ কাপুরের সঙ্গে বেশ অনেকগুলো চলচ্চিত্রেই , একসাথে অভিনয় করতে দেখা যায়। তার মধ্যে বেশ কয়েকটি জনপ্রিয় চলচ্চিত্র হল আন্দাজ, আওয়ারা ,”চোরি চোরি”।

চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের মাধ্যমে দর্শকের মন কারলেও আজও হিন্দি চলচ্চিত্র জগৎ তাঁকে তার “মাদার ইন্ডিয়া”র অভিনয়ের জন্য স্মরণ করে। আবারও মেহবুব খানের অনুপ্রেরণায় “মাদার ইন্ডিয়া” চলচ্চিত্রে রাধার ভূমিকায় অভিনয় করেন এই অভিনেত্রী ।পরবর্তীতে এই অসম্ভব প্রতিভাবান অভিনেত্রীর জনপ্রিয় অভিনয়ের মাধ্যমে এই চলচ্চিত্রটি জাতীয় স্তরের পুরস্কার প্রাপ্ত হয়। পরবর্তীতে এই ছবির অভিনেতা সুনীল দত্তের সঙ্গেই বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হন এবং তাঁদের তিনটি সন্তান রয়েছে, যাদের মধ্যে একজনের কথা আমরা আগেই বলেছি আমাদের সকলের প্রিয় বিখ্যাত অভিনেতা সঞ্জয় দত্ত এবং তাঁর দুই কন্যা সন্তান নম্রতা দত্ত ও প্রিয়া দত্ত।

প্রসঙ্গত উল্লেখ্য সঞ্জয় দত্তের চলচ্চিত্র জগতে পদার্পণ তাঁর মায়ের ইচ্ছেতেই। বিয়ের পরেই চলচ্চিত্র জগতকে চিরতরে বিদায় জানান এই অভিনেত্রী। পরবর্তীতে সমাজ সচেতনতামূলক কাজের সঙ্গে নিজেকে যুক্ত করেন তিনি। পরবর্তীতে তিনি একজন গণ্যমান্য রাজনীতিবিদে পরিণত হন এবং বেশ কয়েকবার রাজ্যসভার বিভিন্ন মিটিংয়েও তাঁকে দেখা গিয়েছে। এরইমধ্যে হঠাৎই অসুস্থ হয়ে পড়েন তিনি। পরবর্তীতে জানতে পারা যায় মারণ রোগ ক্যান্সারে আক্রান্ত হয়েছেন তিনি, চিকিৎসার জন্য আমেরিকায় গেলেও শেষ রক্ষা হয়নি যদিও চেয়েছিলেন তাঁর মতোই তাঁর ছেলে সঞ্জয় দত্তও একদিন বলিউড চলচ্চিত্র জগতে নামকরা অভিনেতা হোক। মায়ের ইচ্ছেমত হিন্দি চলচ্চিত্র জগতে পা রাখেন সঞ্জয় তবে অভিনেত্রীর স্বপ্ন পূরণ হলেও তিনি সঞ্জয় দত্তের অভিনয় নিজে চোখে দেখে যেতে পারেননি কারণ সঞ্জয় দত্তের প্রথম সিনেমা রকি প্রিমিয়ারের আগেই ৩ রা মে ১৯৮১ সালে চিরতরে না ফেরার দেশে চলে যান নার্গিস। তবে আজও বলিউডের চলচ্চিত্র জগৎ অভিনেত্রীকে শ্রদ্ধার্ঘ্য জ্ঞাপন করে তাঁর অভিনয় দক্ষতার জন্য।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ, রাজভবনে পৌছলেন মমতা । এম ভারত নিউজ

২০২১ বিধানসভা নির্বাচনে জয়লাভ করার পর তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করতে চলেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় । আর আজ সেই উদ্দেশ্যেই সকাল ১০:১১ নাগাদ রাজভবনের পথের বেরিয়ে পড়েছিলেন, নিজের কালীঘাটের বাড়ি থেকে। ইতিমধ্যে রাজভবনে পৌঁছে গেছেন তিনি, উপস্থিত সকলের সঙ্গে সৌজন্য বিনিময় করেছেন । করোণা পরিস্থিতিতে শপথগ্রহণ অনুষ্ঠানে […]

Subscribe US Now

error: Content Protected