এদেশে সবজি থেকে মাছ সবকিছুই কিনতে পারবেন বিটকয়েনে। জানেন কোথায় ? এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 58 Second

মধ্য আমেরিকার ছোট্ট একটি দেশ ‘এল সালভাদোর’। দুর্বল অর্থনীতি ছাড়াও এই দেশ পৃথিবীর অন্যতম অপরাধপ্রবণ দেশ হিসেবেও কুখ্যাত। কিন্তু সম্প্রতি এক তাজ্জব ঘটনা লক্ষ্য করা গেছে এই দেশটিতে। এদেশে মানুষ সাধারণ জিনিসপত্র কেনাকাটিতেও টাকার বদলে ব্যবহার করছেন ক্রিপটোকারেন্সি! ঠিক বুঝলেন না তো? তাহলে খুলেই বলি বরং। ক্রিপটোকারেন্সি হল ডিজিটাল মুদ্রা। এর মাধ্যমে বিনিয়োগ কিংবা শেয়ার বাজারে ব্যবসা করে থাকেন মানুষজন। সাধারণত ক্রিপটোকারেন্সির মূল্য হয় সাধারণ মুদ্রার থেকে অনেকগুন বেশি। কিন্তু এই দেশের মানুষ হঠাৎই রোজকার কাজে ব্যবহার করতে লেগেছেন বিটকয়েনের মতন ক্রিপটোকারেন্সি।মুদি দোকান থেকে মাছবাজার সব জায়গাতেই চলছে এই ডিজিট্যাল মুদ্রা। এ দেশের ৭০% মানুষেরই নেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট। ক্রিপটোকারেন্সির এহেন ব্যবহার নিয়ে একটি সিদ্ধান্ত নিয়েছে এল সালভাদোরের সংসদ।

ক্রিপটোকারেন্সি এবং বিটকয়েনকে বিনিময়ের জন্য বৈধ বলে ঘোষণা করেছে এদেশের সরকার। এহেন পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে এটিই পৃথিবীর প্রথম দেশ। এল সালভাদোরের এল জন্টে গ্রামে বাস করেন প্রায় ৫০০০ মানুষ। যাঁদের বেশিরভাগই জেলে। বিগত কয়েকবছর ধরে এই অঞ্চলে ক্রিপটোকারেন্সি ব্যবহার বেড়েছে লক্ষনীয় ভাবে। এই অঞ্চলের মানুষদের ৭০% এরই নেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট। তাই মানুষকে ডিজিট্যাল মুদ্রার সঙ্গে সংযুক্ত করার চেষ্টাতেই এহেন সিদ্ধান্ত নিয়েছে সেদেশের সরকার।
সালভাদর এর প্রেসিডেন্ট বুকেলে জানিয়েছেন, বিটকয়েনের মাধ্যমে প্রবাসীদের ক্ষেত্রে অতি সহজেই টাকা পাঠানো সম্ভব হবে দেশে। এছাড়াও এই পদ্ধতিতে বিশ্বের বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করে দেশের অর্থনীতিকে কিছুটা শক্ত করতে চাইছে সালভাদর। যদিও মার্কিন ডলারও বৈধই থাকছে সেদেশে এমনটাই জানা গিয়েছে প্রেসিডেন্ট মারফত।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

সারারাত পিষে দিয়ে গেল একের পর এক গাড়ি। উদ্ধার শুধুই কঙ্কাল। এম ভারত নিউজ

পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল মহিলার।কিন্তু মৃত্যুর পরও চরম অমানবিকতার শিকার হলেন তিনি। মৃতদেহের উপর দিয়েই চলে গেল একের পর এক গাড়ি। মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের হাপুড়ে। রবিবার রাতে উত্তরপ্রদেশের ৯ নম্বর জাতীয় সড়কে রাস্তা পার করার সময় পড়ে যান এক মহিলা। তখন তাঁকে তোলা তো দূর, ঘুরেও তাকায়নি কেউ। […]

Subscribe US Now

error: Content Protected