শ্রীলঙ্কায় তামিলদের অধিকার ফিরিয়ে দিতে এগিয়ে এল ভারত । এম ভারত নিউজ

user
0 0
Read Time:3 Minute, 36 Second

শ্রীলঙ্কায় তামিল অধিকার প্রতিষ্ঠার জন্য এবার উদ্যোগী হলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিন। ইতিমধ্যেই এই বিষয়ে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির সঙ্গে দুটি গুরুত্বপূর্ণ বৈঠক সারেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী। গতকালের এই বৈঠকে তিনি শ্রীলঙ্কার তামিলদের জন্য ক্ষমতা বিচ্যুতি এবং সাম্যতা, ন্যায়বিচার এবং শান্তির জন্য তাঁদের আকাঙ্ক্ষার মত বিষয়গুলিতেকে তুলে ধরেন। এছাড়া এসমস্ত বিষয়গুলিতে নয়াদিল্লির ভূমিকা সম্পর্কে আরও একবার তিনি অবগত করেন প্রধানমন্ত্রীকে।

এই দিন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির মধ্যে যে সমস্ত বিষয়গুলি নিয়ে আলোচনা হয় সেগুলি হল, রাজ্যে শ্রীলঙ্কার শরণার্থীদের নাগরিকত্ব, জেলেদের সংকটের স্থায়ী সমাধান এবং কাঁচাটিভুকে ভারতীয় ইউনিয়নে প্রত্যাবর্তন ইত্যাদি। পাশাপাশি ভিন্ন একটি বৈঠকে, ভারতীয় হাই কমিশনার গোপাল বাগলে কলম্বোর ইন্ডিয়া হাউসের সংসদ সদস্য আর সাম্পাথনের নেতৃত্বে পাঁচ সদস্যের তামিল জাতীয় জোটের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাত করেন।টিএনএ প্রতিনিধি দল হাই কমিশনারকে প্রাদেশিক কাউন্সিল নির্বাচনের বিষয়ে অগ্রগতি সম্পর্কে অবহিত করেছিলেন। যা শ্রীলঙ্কার রাজনীতি ও সংবিধানের অবিচ্ছেদ্য অঙ্গ। মূলত দীর্ঘস্থায়ী সম্পর্কের উপর জোর দেওয়ার জন্যই ভারত কলম্বোর সঙ্গে দীর্ঘ মেয়াদী সম্পর্কে আবদ্ধ রয়েছেন।পাশাপাশি এই বৈঠকে শ্রীলঙ্কার উত্তর ও পূর্বের উন্নয়নের বিষয়ে আলোচনা হয়েছে। কোভিড পরবর্তী সময়ে দুই দেশের মধ্যে যোগাযোগের উন্নতি হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য ,মুখ্যমন্ত্রী স্ট্যালিন একটি ইচ্ছার তালিকা নিয়ে গিয়েছিলেন ,যা প্রাথমিকভাবে কলম্বোর সঙ্গে ভারতের ইচ্ছার তালিকাটির সদৃশ। তালিকার মধ্যস্থ বিষয়গুলি নিম্নরূপ:

১)শ্রীলঙ্কার তামিল যারা ভারতে আশ্রয় নিয়েছেন তাঁদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া উচিত। ফলস্বরূপ, নাগরিকত্ব আইনের একটি সংশোধন প্রয়োজন

২) শ্রীলঙ্কা নৌবাহিনীর হাতে তামিল জেলেদের দুর্দশার স্থায়ী সমাধান খুঁজে পাওয়া উচিত ।

৩) সেতু সমুদ্র প্রকল্প অবশ্যই চালিত হতে হবে

৪) মুখ্যমন্ত্রী কাঁচাঠিউভুকে ফিরিয়ে দেওয়ার পাশাপাশি তিরুককুরালকে “জাতীয় ট্রেজার” হিসাবে উপাধি দেওয়ারও দাবি করেছিলেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

এরিকসনের স্মরণে ডেন্মার্ক, পিছিয়ে পড়লো বেলজিয়ামের কাছে। এম ভারত নিউজ

ইতালির পর দ্বিতীয় দল হিসাবে নকআউট পর্বে পা রাখলো বেলজিয়াম। ডেনমার্কের মাঠেই পরাস্ত করলো তাঁদের ২-১ গোলের ব্যবধানে। কিন্তু বেলজিয়ামের কাছে এই ম্যাচ যেতা প্রথমেই কঠিন হয়ে উঠেছিল। ম্যাচ শুরুর দু মিনিটের মাথায় ডেনমার্কের পলসেন এক অসাধারণ গোল দিয়ে কাবু করে দেয়।ইউরোর ইতিহাসে দ্বিতীয় দ্রুততম গোলের রেকর্ড। গোলের ওই তেজ […]

Subscribe US Now

error: Content Protected