আজ নবম দফার বৈঠকে মুখোমুখি ভারত-চীন । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 23 Second

সীমান্তে অচলাবস্থা কাটেনি এখনও, তাই নবম দফায় বৈঠকে মুখোমুখি ভারত ও চীন। অষ্টম দফার বৈঠক হয়েছিল নভেম্বর মাসে, যদিও ফল হয়নি লাভজনক। গতকাল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ভারত বিশ্বাস করে আলোচনার মাধ্যমে সিদ্ধান্তে আসায়। সেক্ষেত্রে তাঁর কথাকে বাস্তবায়িত করতে আজ নবম দফায় বৈঠক বসছে ভারতের সীমান্ত চুসুল ও চীনের সীমান্ত মলডোতে । সকাল সাড়ে ন’টায় শুরু হবার কথা এই বৈঠকের । সমস্যা বিশেষত পূর্ব লাদাখের প্যাংগং লেকের ধারে দুই দেশের সেনা অবস্থান নিয়ে । ইতিমধ্যেই প্রায় ৫০ হাজার সেনা মোতায়েন করেছে ভারত। চীনের সেনা সংখ্যাও প্রায় একই।

নভেম্বর মাসের আগে ভারত-চীনের মধ্যে বৈঠক বসে অক্টোবর মাসের ১২ তারিখে । সে সময় ভারতে আসেন মার্কিন সুরক্ষা ও বিদেশ সচিব। মার্কিন যুক্তরাষ্ট্রের কথা মত ভারত চীনের সঙ্গে কোন বৈঠকে বসবে না বলেই জানিয়ে দেওয়া হয় সেই সময়। তবে দুই দেশের মধ্যে তৃতীয় দেশের হস্তক্ষেপ মোটেও পছন্দ করেননি কেউই।

ওদিকে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন কোন তৃতীয় ব্যক্তির সহায়তা চাননা তাঁরা, সামরিক ও কূটনৈতিক স্তরে বিচার বিমর্ষ করা হবে চীনের সঙ্গে । এদিন বায়ুসেনা প্রধান এ এস বাদোরিয়াকে চীনের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, যদি এই মুহূর্তে চীন ভারত কে আক্রমণ করার জন্য তৈরি হয় তাহলে সবথেকে কঠিন পরিস্থিতির জন্য তৈরি হতে হবে চিনকেও, তাই কোন প্রকার ভুল করার আগে চীনকে হতে হবে সতর্ক।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

পরের মাসেই খুলছে স্কুল ? । এম ভারত নিউজ

পরের মাসেই খুলে যেতে পারে রাজ্যের সমস্ত স্কুল গুলি। করোনা আবহকালে বন্ধ রাখা হয়েছিল স্কুলের স্বাভাবিক পঠন পাঠন। তবে বর্তমানে সেই ভয় বেশ কিছুটা কাটিয়ে উঠেছেন সাধারণমানুষ । অন্যদিকে প্রায় দশ মাস ধরে বিদ্যার্থীরা স্কুলমুখো হতে পারেনি ,সেক্ষেত্রে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা পড়েছেন সমস্যায় । যদিও করোনা আবহাওয়ার কথা […]

Subscribe US Now

error: Content Protected