রাষ্ট্রসঙ্ঘের নিউক্লিয়ার গোষ্ঠীর সদস্যপদ পাচ্ছে ভারত । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 29 Second

আজ রাষ্ট্রসঙ্ঘের বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।আর সেখানেই রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পদের পাশাপাশি নিউক্লিয়ার সাপ্লায়ার গ্রুপের অন্তর্ভুক্ত হতে চেয়ে আবেদন জানান তিনি। সেখানে এই দুই ক্ষেত্রেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আবেদনকে সমর্থন জানান মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। প্রসঙ্গত উল্লেখ্য চলতি বছরের আগস্ট মাসে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব দিয়েছিল ভারত।আর সেই বিষয়েই প্রশংসা করেছেন মার্কিন রাষ্ট্রপতি। দীর্ঘদিন ধরেই রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পদ পাওয়ার আবেদন জানিয়েছে বহু দেশ। তার মধ্যে ভারত অন্যতম। ইতিমধ্যেই ভারতের এই আবেদনকে সমর্থন জানিয়েছেন মার্করাষ্ট্রপতি। তি শুধু তাই নয় পাশাপাশি অন্যান্য দেশগুলোর ক্ষেত্রেও রাষ্ট্রসঙ্ঘের সিদ্ধান্তের সংস্কার করার আবেদন জানিয়েছেন তিনি।

উল্লেখ্য রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে বর্তমানে মোট পাঁচটি স্থায়ী দেশ এবং ১০টি অস্থায়ী সদস্য দেশ বর্তমান। অস্থায়ী সদস্য দেশ গুলির ক্ষেত্রে সর্বোচ্চ মেয়াদ থাকে ২ বছর। স্থায়ী দেশের মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন , ফ্রান্স ,রাশিয়া, ব্রিটেন। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় তরফ থেকে নেওয়া সিদ্ধান্তে জানানো হয়েছে ব্রাজিল জার্মানি জাপান এবং ভারতের সংশোধনী প্রস্তাব গ্রহণ করতে হবে পরবর্তী অধিবেশনে। ইতিমধ্যেই ভারতের প্রস্তাবকেই সমর্থন জানিয়েছে স্থায়ী সদস্য দেশ মার্কিন যুক্তরাষ্ট্র।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

আসন্ন ঘূর্ণিঝড়ের আগেই ঘরে ফিরছেন মৎস্যজীবীরা । এম ভারত নিউজ

চলতি বছরেই রাজ্যে তাণ্ডব চালিয়েছিল যশ।আগামীকাল ফের প্রবল ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই রাজ্যের সমুদ্র উপকূলবর্তী এলাকায় রেড আল্যার্ট জারি করা হয়েছে। মৎস্যজীবীদের অনুরোধ করা হয়েছে আজকের মধ্যেই সমুদ্র থেকে ফিরে আসতে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে,শনিবার বিকেলের মধ্যেই উপকূলের কাছাকাছি এলাকার বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হবে। উল্লেখ্য দুর্যোগের […]

Subscribe US Now

error: Content Protected