ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রয়াণ দিবস পালিত হল সিউড়িতে । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 19 Second

শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধ করতে আজ, সিউড়ী সহ রাজ্যজুড়ে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ১৩১ তম তিরোধান দিবস পালন করলেন অল বেঙ্গল সেভ এডুকেশন কমিটি।এই দিনটিকে তাঁরা পালন করার সঙ্গে সঙ্গে কেন্দ্র এবং রাজ্য সরকারের শিক্ষা নিয়ে অবহেলিত মনোভাবের বিরুদ্ধে সোচ্চার হওয়ার বার্তা দিলেন তাঁরা। তারা মনে করেন বর্তমান শিক্ষা সমাজ সম্পূর্ণভাবে ও দূষিত হয়ে গিয়েছে এই দুই সরকারের অবহেলিত মনোভাবের জন্য। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের সার্বজনীন শিক্ষার যে প্রয়াস তা অনুসরণ করছে না এই দুই সরকার। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর চেয়েছিলেন’ সার্বজনীন শিক্ষা , বৈজ্ঞানিক শিক্ষা, গণতান্ত্রিক শিক্ষা, পাশাপাশি চেয়েছিলেন ধর্মনিরপেক্ষ শিক্ষা’। তার ভাবনা অনুসারে ভবিষ্যতে মানুষের জন্য মুক্তির ভাষা হয়ে উঠবে এই শিক্ষা। তবে তার বাস্তবায়ন আদতেও কতটা সম্ভব হয়েছে তা নিয়ে বিস্ময় প্রকাশ করছেন বিশিষ্ট মহল।

আজ রাজ্যের বিভিন্ন প্রান্তে অল বেঙ্গল সেভ এডুকেশন কমিটির তরফ থেকে বেশ কয়েকটি দাবি জানানো হয়। তাঁদের দাবি ইতিমধ্যেই শিক্ষার বাণিজ্যিকীকরণ এবং বেসরকারিকরণ বন্ধ করতে হবে। পাশাপাশি শিক্ষাকে আরও সহজলভ্য করতে হবে। শিক্ষা সকলের জন্মগত অধিকার । আর তাই দেশের বিভিন্ন প্রান্তের শিশুরা যাতে এই শিক্ষার আলোয় আলোকিত হতে পারে, সেই বিষয়ে নজর দেওয়ার কথাও বলেছেন তাঁরা। প্রাচীনকালে মনীষীদের আদর্শকে বাস্তবায়িত করার লক্ষ্যে এই পদক্ষেপ নিলেন তাঁরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

হলদিয়া বন্দর থেকে কলকাতা পাঠানো হল তিনটি এলপিজি ট্যাংকার । এম ভারত নিউজ

নিজস্ব সংবাদদাতা, পূর্ব মেদিনীপুর : জলপথে পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়া বন্দর থেকে মহানগরীতে পাঠানো হল তিনটি এলপিজি ট্যান্কার। বন্দর সূত্রের খবর, জাতীয় জলপথ-১ এর মাধ্যমে শংকর দেব নামে একটি বড় জাহাজে ওই তিনটি ট্যান্কার ২৫ জুলাই কলকাতায় পাঠানো হয়। যা গত ২৬ শে জুলাই কলকাতা বন্দর খিদিরপুর পৌচ্ছায়। কলকাতা বন্দর […]
business_415

Subscribe US Now

error: Content Protected