আরও সহজ হচ্ছে কেদারনাথ যাত্রা, কীভাবে? জানুন, এম ভারত নিউজ

admin

আর কদিনের মধ্যেই শুরু হতে চলেছে চারধাম যাত্রা৷ এর মধ্যে যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন হয়ে গিয়েছে সব জায়গায়।

0 0
Read Time:3 Minute, 13 Second

কেদারনাথ হল এই চারধাম যাত্রার সবচেয়ে বড় দূরবর্তী তীর্থস্থল। আর কদিনের মধ্যেই শুরু হতে চলেছে চারধাম যাত্রা৷ এর মধ্যে যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন হয়ে গিয়েছে সব জায়গায়। গঙ্গোত্রী, যমুনোত্রী, বদ্রীনাথ এবং কেদারনাথ দর্শন করতে সারা বিশ্ব থেকে ভক্তেরা ভিড় জমাচ্ছেন উত্তরাখণ্ডে। কেদার যাত্রা আরও সহজ করতে এবার বিশ্বের দীর্ঘতম রোপওয়ে বানাচ্ছে নরেন্দ্র মোদির সরকার।

ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি তার অফিশিয়াল ট্যুইটার হ্যান্ডেলে পোস্ট করে জানিয়েছে, উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ জেলায় অবস্থিত গৌরীকুণ্ড থেকে কেদারনাথ ধাম পর্যন্ত রোপওয়ের মোট দৈর্ঘ্য হবে ৯.৭ কিলোমিটার। এই প্রকল্পটি বিভিন্ন পর্বত ছুঁয়ে নিজের গন্তব্যের দিকে এগিয়ে যাবে৷

বর্তমানে এই পথ হেঁটেই অতিক্রম করেন তীর্থযাত্রীরা। একজন সুস্থ মানুষের পায়ে হেঁটে এই পথ যেতে সময় লাগে প্রায় ৬ থেকে ৭ ঘণ্টা। রোপওয়ে তৈরি হওয়ার পরে এই রাস্তা কমে হয়ে যাবে ১০ কিলোমিটারেরও কম। গৌরীকুণ্ড থেকে কেদার যেতে সময় লাগবে মাত্র ২৮ মিনিট। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩, ৫৮৩ মিটার উচ্চতায় এই রোপওয়ে তৈরি করা হচ্ছে। ব্যবহার করা হচ্ছে ট্রাইকেবল ডিটাচেবল গন্ডোলা থ্রিএস প্রযুক্তি।

এত উচ্চতায় এই ট্রলি চালালে রোপওয়েতে বসেই অনেক উঁচু চূড়া দেখতে পারবেন তীর্থযাত্রীরা। নীচে থাকবে সবুজ উপত্যকার গালিচা। যা সত্যিই এক মনোরম দৃশ্য উপভোগ করবেন।

এক দিনে হাজার হাজার যাত্রীকে গৌরীকুণ্ড থেকে কেদার পৌঁছে দিতে পারবে এই রোপওয়ে৷ ন্যাশনাল হাইওয়ে অথরিটি-এর দাবি, এই রোপওয়ের মাধ্যমে ঘণ্টায় একদিক থেকে প্রায় ৩,৬০০ যাত্রী বহন করা যাবে।

অপর প্রান্ত থেকেও প্রতি ঘণ্টায় একই সংখ্যক যাত্রী ফিরিয়ে আনা যাবে। ২০২২ সালে এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ৩,৪০০ কোটি টাকা।

আরও পড়ুন

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

আদালতে আবেগপ্রবণ অনুব্রত! কেন? জানুন, এম ভারত নিউজ

অনুব্রত মণ্ডলের আয়ের পরিমাণ নিয়ে চাঞ্চল্যকর তথ্য ইডির হাতে।

Subscribe US Now

error: Content Protected