বাংলায় তৈরি হবে বিধান পরিষদ : মমতা । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 25 Second

বাংলায় তৈরি হতে চলেছে বিধান পরিষদ, নিজাম প্যালেস থেকে নবান্নে পৌঁছেয় মন্ত্রিসভার বৈঠকে বিধান পরিষদ তৈরীর সিদ্ধান্তে অনুমোদন দিলেন মুখ্যমন্ত্রী। বিধানসভা নির্বাচন ২০২১ এর আগেই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন পুনরায় সরকার গঠন করতে পারলে বাংলায় বিধান পরিষদ তৈরি হবে। আর পূর্বপ্রতিশ্রুতি মত আজ নিজাম প্যালেস থেকে ফিরেই নবান্নের মন্ত্রিসভার বৈঠকেই বিধান পরিষদ তৈরির অনুমোদন পত্র সীলমোহর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিধান পরিষদ ভারতে রাজ্য আইনসভার একটি অঙ্গ। ভারতের ছ’টি রাজ্যে (উত্তরপ্রদেশ, বিহার, কর্ণাটক, মহারাষ্ট্র, জম্মু ও কাশ্মীর ও অন্ধ্রপ্রদেশ) বিধান পরিষদ রয়েছে। বিধান পরিষদ দ্বিকক্ষীয় রাজ্য আইনসভার উচ্চকক্ষ হিসেবে কাজ করে। বর্তমানে কেবল মাত্র কয়েকটি রাজ্যেই বিধান পরিষদ বর্তমান। এই কক্ষের সদস্যরা পরোক্ষভাবে নির্বাচিত হন। এটি একটি স্থায়ী কক্ষ, কারণ এই কক্ষ অবলুপ্ত করা যায় না।

তবে গত পঞ্চাশ বছর আগে বাংলায় উপস্থিত এই বিধান পরিষদ পুনরায় বাংলায় ফিরিয়ে আনার তাৎপর্য নিয়ে যথেষ্ট জল্পনা চলছে রাজনৈতিক মহলে। বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে বিধান পরিষদের ভূমিকা আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণের থেকে বেশি রাজনৈতিক নেতাদের পুনর্বাসন দেওয়ার ক্ষেত্রে বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তাহলে কি বর্তমানে যে সমস্ত নেতারা তৃণমূলে টিকিট প্রত্যাশী হয়েও নীতিগতভাবে টিকিট পাননি তাঁদের পুনর্বাসন দেওয়ার তাগিদেই তড়িঘড়ি বিধান পরিষদ গঠনের সাই দিলেন মুখ্যমন্ত্রী?

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

জামিনে স্থগিতাদেশ হাইকোর্টের, আপাতত জেলেই ৪ নেতা । এম ভারত নিউজ

“শেষ হইয়াও হইলনা শেষ”। আজ বিকেলে ব্যাঙ্কশাল আদালত জামিনের আবেদন মঞ্জুর করলেও জামিন মিললনা নারদা কান্ডে ধৃত চার হেভিওয়েট তৃণমূল নেতা মন্ত্রীর। রাতেই জামিনের নির্দেশ স্থগিত করল হাইকোর্ট। আগামী বুধবার এই মামলার পরবর্তী শুনানি না হওয়া অবধি মুক্তি পাবেন না এই চার হেভিওয়েট নেতা। আগামী দুদিন প্রেসিডেন্সি জেলেই থাকতে হবে […]

You May Like

Subscribe US Now

error: Content Protected