করোনায় থমকে গেল মহিষাদলের রথ । এম ভারত নিউজ

user
1 0
Read Time:2 Minute, 15 Second

নিজস্ব সংবাদদাতা , পূর্ব মেদিনীপুর :


এবারও টান পড়লো না মহিষাদলের রথে । রথ যাত্রা মানেই, পুরীর রথযাত্রার পরেই ,যে নাম উঠে আসে তা হল পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদলের রথযাত্রা। ২৪৫ বছর আগে এই রথ যাত্রার সূচনা হয়। তারপর থেকে দীর্ঘ এত বছর ধরেই চলে এসেছে এই রথ টানার পরম্পরা। তবে স্বাধীনতার আগের ১৯৩২ সালে ,অর্থাৎ তৎকালীন পরাধীন ভারতে ব্রিটিশ অত্যাচারের প্রতিবাদে প্রথমবারের জন্য বন্ধ হয়েছিল মহিষাদলের রথযাত্রা । আর তারপর এবারে করোনার প্রাদুর্ভাবে সেই ঐতিহাসিক দিনের পুনরাবৃত্তির সাক্ষী হল সাধারণ মানুষ। এক কথায় ১৯৩২ সালের পুনরাবৃত্তি ঘটল ২০২১ সালে।

করোনা সংক্রমণ রুখতে সরকারের তরফ থেকে সামাজিক দূরত্ব মেনে চলার কথা বলা হয়েছে। মূলত প্রতিবছর মহিষাদলের রথযাত্রায় লক্ষ লক্ষ মানুষ ভিড় জমান। তাই এই ভিড় এড়ানোর জন্য ইতিমধ্যে মহিষাদল পঞ্চায়েত সমিতি ও মহিষাদল রাজ পরিবারের তরফে এই রথ টানা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এবারে রাজবাড়ীর কূল দেবতা মাসির বাড়ি পৌঁছাবে রাজবাড়ীর পালকি চড়ে। রাজবাড়ীর পালকি চড়েই প্রভু জগন্নাথ দেব ও রাজবাড়ীর কুলদেবতা গোপালজিও যাবেন মাসির বাড়ি মহিষাদলের ঘাঘরাতে। জানা যাচ্ছে প্রতি বছর এই পালকিতে আসেন রাজ পরিবারের সদস্যরা,এবং তারপরে রথের দড়িতে প্রথম টান দিয়ে রথের শোভাযাত্রা শুরু করেন। তবে এবার পালকিতে রাজপরিবারের সদস্য নয় যাবেন স্বয়ং প্রভু জগন্নাথ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

উচ্চ প্রাথমিকে নিয়োগে সিঙ্গল বেঞ্চের রায়কে ফের চ্যালেঞ্জ । এম ভারত নিউজ

উচ্চ প্রাথমিকে নিয়োগের সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ মামলাকারীরা। কিছুদিন আগে হাইকোর্টের নির্দেশ মেনে স্কুল সার্ভিস কমিশনের তরফ থেকে ইন্টারভিউ তালিকা প্রকাশ করা হয়েছিল। সেই তালিকা প্রকাশের পর থেকেই একের পর এক পদ্ধতি মেনে নিয়োগ প্রক্রিয়া শুরু করা হয়েছে । তবে এবার হাইকোর্টের মামলার রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন […]
news_113

Subscribe US Now

error: Content Protected