কোলাঘাটের রূপনারায়ন নদীর উপকূলবর্তী এলাকায় লাগানো হচ্ছে ম্যানগ্রোভ । এম ভারত নিউজ

user
1 0
Read Time:1 Minute, 50 Second

নিজস্ব সংবাদদাতা, পূর্ব মেদিনীপুর:
ঘূর্ণিঝড় আমফান ও ইয়াস ঝড় থেকে শিক্ষা পেয়েছেন সমুদ্র উপকূল এলাকার মানুষ, তাই আগেভাগেই ম্যানগ্রোভ লাগিয়ে সামাল দেওয়ার চেষ্টা বনদপ্তরের। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী নবান্ন থেকে ঘোষণা করেছিলেন যে ম্যানগ্রোভ লাগানো হবে সমুদ্র এবং নদী উপকূল এলাকাগুলিতে।

সেই বার্তাকে অনুকরণ করে পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাটের রূপনারায়ন নদীর তীরবর্তী এলাকায় নোগুড়িয়া, কফলা ২০ হেক্টর জায়গায় ম্যানগ্রোভ লাগানো হচ্ছে এবং পাশাপাশি বিভিন্ন প্রজাতির চারা গাছ লাগানো হচ্ছে বনদপ্তরের উদ্যোগে। অনেকে লকডাউনে কাজ হারিয়েছেন কিন্তু এখান থেকে অনেক কাজ পেয়েছেন। শনিবার যুব অথরিটি অফ ইন্ডিয়ার সৌরভ চৌধুরি এলাকা পরিদর্শন করেন।

সমুদ্র উপকূল এলাকায় বেশি করে ম্যানগ্রোভ রোপন করা যায় সেই পরিকল্পনায় এগিয়ে যাচ্ছেন বনদপ্তর। এই সম্বন্ধে বনদপ্তর এর এক আধিকারিক বলেন আমাদের রাজ্যে তিনটি উপকূলবর্তী জেলা রয়েছে সেই তিনটি উপকূলবর্তী জেলায় লাগানো হচ্ছে গাছ। এতে একদিকে যেমন পৃথিবীর ভারসাম্য বজায় থাকবে তেমনি ঘূর্ণিঝড় থেকে রক্ষা পাবে সাধারণ মানুষ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

অনন্য নজির বাগনানে ! ২৬ বছরে ১৫ টা স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে রেকর্ড শিক্ষকের । এম ভারত নিউজ

নিজস্ব সংবাদদাতা,হাওড়াঃ ১৯৯৪ থেকে ২০২০ মোট ২৬ বছর। এই ২৬ বছরের মধ্যে তিনি একটা কিংবা দুটো না মোট ১৫ টা স্নাতকোত্তর ডিগ্রি পেয়েছেন। গ্রামীণ হাওড়ার বাগনান টেঁপুর নবাসন অনন্তরাম উচ্চবিদ্যালয়ের শিক্ষক রঞ্জিত দাসের এই কৃতিত্বকে সম্মান জানাল ইন্ডিয়ান বুক অফ রেকর্ডস কর্তৃপক্ষ। রঞ্জিতবাবু জন্মসূত্রে পশ্চিম মেদিনীপুরের দাঁতনের বাসিন্দা হলেও বর্তমানে […]
News_1043

Subscribe US Now

error: Content Protected