৯২ বছর বয়সে দৌড়ে বিশ্বরেকর্ড ম্যাথিয়ার, জানুন বিস্তারিত। এম ভারত নিউজ

admin

যখন হনোলুলু ম্যারাথনের শেষপ্রান্ত স্পর্শ করেন, তখন তার বয়স ছিল

0 0
Read Time:3 Minute, 12 Second

বয়স যে শুধুমাত্র একটি সংখ্যা তা আবারও প্রমাণ করলেন ম্যাথিয়া। ২০২২ সালের ম্যারাথনে একইরকম একটি স্মরণীয় ঘটনা ঘটে। গত বছর হনলুলু ম্যারাথন তাদের ৫০তম জন্মদিনে প্রতিযোগিতার আয়োজন করে। সেখানে প্রায় ২৭,০০০ দৌড়বিদ ২৬.২ মাইলের দৌড়ে অংশ নিয়েছিলেন। প্রতিযোগিতায় ম্যাথিয়া অ্যালানস্মিথ নামের এক ৯২ বছরের বয়স্ক মহিলা জয়ী হন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস সম্প্রতি তাঁদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে ম্যাথিয়া অ্যালানস্মিথের সোনার মেডেলের ছবি শেয়ার করেছে। বিশ্বের সবচেয়ে বয়স্ক মহিলা ম্যারাথন প্রতিযোগী ইনি।

ম্যাথিয়ার এখন বয়স ৯৩ বছর। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা৷ ২০২২ সালে ম্যাথিয়া যখন হনোলুলু ম্যারাথনের শেষপ্রান্ত স্পর্শ করেন, তখন তার বয়স ছিল ৯২ বছর ১৯৪ দিন। এর মাধ্যমে বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী হিসেবে ম্যারাথন সম্পন্ন করার বিশ্বরেকর্ড নিজের করে নেন তিনি। ওই বছরের ১১ ডিসেম্বর টানা ১০ ঘণ্টা ৪৮ মিনিট দৌড়ে ম্যারাথনের ৪২ দশমিক ১ কিলোমিটার রুট শেষ করেছিলেন ম্যাথিয়া। যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের বাসিন্দা এ নারীর বয়স এখন ৯৩ বছর। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্যমতে, এই মার্কিন বৃদ্ধা এখনও সপ্তাহে ছয়দিন দৌড়ে নিজেকে ফিট রাখার চেষ্টা করেন। আবহাওয়া যেমনই হোক না কেন ঝড়, বৃষ্টি, রোদ কোনো কিছুই তাকে বাইরে দৌড়ানো থেকে আটকাতে পারে না। প্রতি সপ্তাহে এভাবে প্রায় ৫৮ কিলোমিটার দৌড়োন এই নারী।

ম্যাথিয়া বলেন, “এক সহকর্মী আমাকে দিনে দুই মাইল দৌড়োনোর পরামর্শ দিয়েছিলেন। অবশেষে ১৯৭৭ সালে দৌড়ানো শুরু করি এবং এরপর বাইরে ব্যায়াম করার প্রেমে পড়ে যাই।” ম্যাথিয়া প্রথমবার ম্যারাথনে অংশ নেন ১৯৮২ সালে বোস্টনে। বাকিটা শুধুই ইতিহাস। তিনি বলেন, “হনলুলু ম্যারাথন আমার সবচেয়ে প্রিয়। কারণ তারা একটি নির্দিষ্ট সময় পরেই গেট বন্ধ করে দেয় না। ধীরগতির দৌড়বিদদেরও দৌড় শেষ করতে দেয় তারা।” ৯৩ বছর বয়সী ম্যাথিয়া জানিয়েছেন, বয়স বাড়লেও থেমে যাওয়ার কোনো ইচ্ছে নেই তাঁর। যতদিন পারেন দৌড়োতে চান।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

জবাবি ভাষণ মোদির, রাহুলকে নিশানা লোকসভায়। এম ভারত নিউজ

লোকসভায় বক্তব্য রাখতে গিয়ে শুরু থেকেই 'INDIA' জোটকে তুলোধোনা করতে

Subscribe US Now

error: Content Protected