G7 সামিটে যোগ দিতে ইতালির পথে মোদি। এম ভারত নিউজ

admin

আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করতে বৃহস্পতিবার পাড়ি দিলেন প্রধানমন্ত্রী

0 0
Read Time:3 Minute, 30 Second

ভোটপর্ব সাঙ্গ হয়েছে। তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদি। নতুন সরকার গঠিত হওয়ার পর প্রথম আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করতে বৃহস্পতিবার পাড়ি দিলেন প্রধানমন্ত্রী। জি-৭ গোষ্ঠীর দেশগুলির ৫০তম শীর্ষ সম্মেলন হতে চলেছে ইতালিতে। এই সম্মেলনে অংশ নেওয়ার জন্য মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। এই সফরে মোদি মেলোনির মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারত এই আন্তর্জাতিক গোষ্ঠীর সদস্য নয়। ‘আউটরিচ কান্ট্রি’ হিসাবে ভারতকে এই সম্মলনে আমন্ত্রণ জানানো হয়েছে।

১৩ থেকে ১৫ জুন ইতালির আপুলিয়ার বোরগো এগনাজিয়া রিসোর্টে এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। জি-৭ গোষ্ঠীভুক্ত সদস্য দেশগুলি হল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, ইতালি, জার্মানি, কানাডা, জাপান। সম্মেলনের আলোচ্যসূচিতে আছে ইসরাইল-হামাস সংঘাত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তা, শক্তি, ভূমধ্যসাগর এবং আফ্রিকার মতো বিষয়গুলির উপর আলোকপাত করা হতে পারে বলে জানা গেছে।

এই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোরাও থাকছেন এই শীর্ষ সম্মেলনে। এক বিশেষ অধিবেশনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাঁর দেশে রুশ আক্রমণের বিষয়ে বক্তব্য রাখবেন বলে জানা গেছে।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান জানান, এই সম্মেলনে রাষ্ট্রপতি জো বাইডেন প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকের সম্ভাবনা আছে। যদিও তা চূড়ান্ত হয়নি। এই নিয়ে ভারত এই আন্তর্জাতিক সম্মেলনে এগারো বার অংশগ্রহণ করতে চলেছে। প্রধানমন্ত্রী মোদিই গত চার বছর ধরে ধারাবাহিকভাবে এই সম্মেলনে যোগ দিচ্ছেন। এইবার তাঁর পঞ্চম অংশগ্রহণ হবে। বিদেশ সচিব বিনয় কোয়াত্রা বলেন, শান্তি, নিরাপত্তা, উন্নয়ন এবং পরিবেশ সংরক্ষণে ভারতের ধারাবাহিক প্রচেষ্টা এই ধরনের আন্তর্জাতিক ফোরামে ক্রমবর্ধমানভাবে স্বীকৃত হচ্ছে।

আরও পড়ুন

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

ফুঁসছে তিস্তা, এখনও আটকে প্রায় দেড় হাজার পর্যটক! এম ভারত নিউজ

খারাপ আবহাওয়ায় উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে

Subscribe US Now

error: Content Protected