মহাসাগরের তলায় খোঁজ মিলল ভয়াবহ ‘বুমেরাং’ ভূমিকম্পের

user
0 0
Read Time:1 Minute, 14 Second

আটলান্টিক মহাসাগরের নীচে ‘বুমেরাং ভূমিকম্প’ চিহ্নিত করলেন বিজ্ঞানীরা। সম্প্রতি নেচার জিওসায়েন্স জার্নালে প্রকাশিত গবেষণা অনুযায়ী লন্ডনের সাউথ হ্যাম্পটন ইউনিভার্সিটি এবং ইম্পেরিয়াল কলেজের বিজ্ঞানীদের নেতৃত্বে একটি দল ২৯ শে আগস্ট, ২০১৬ সালে এমন একটি বুমেরাং ভূমিকম্পের মাত্রা সফল ভাবে রেকর্ড করেছিলেন ।

বিজ্ঞানী্রা বলছেন, এই ধরনের ভূমিকম্পে যে গতিতে তরঙ্গ আসে, তার থেকে অধিক দ্রুত গতিতে তরঙ্গ উৎসমুখে ফেরে যার ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ হতে পারে বিশাল । যদি মাটিতে একই ধরণের ভূমিকম্প ঘটে, তবে এরফলে ভূপৃষ্ঠ মারাত্মক ভাবে কেঁপে উঠবে এবং ক্ষতিও হবে অনেক বেশি। তবে, এই বুমেরাং ভূমিকম্পের জন্যই ভূমিকম্পের আগাম সতর্কতা জারি করা যেতে পারে বলেই মনে করছেন বিজ্ঞানীরা ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

গভীর কোমায় প্রণব মুখোপাধ্যায়

হাসপাতাল সূত্রের খবর গভীর কোমায় রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তবে, তাঁর শারীরিক অবস্থা এখনও স্থিতিশীল । মস্তিষ্কে রক্তক্ষরণ নিয়ে ভেন্টিলেশনে লড়াইয়ের পাশাপাশি করোনায় আক্রান্ত প্রণববাবু । চিকিৎসকরা জানিয়েছেন, তাঁর অবস্থা সংকটজনক হলেও স্থিতিশীল। কিন্তু রাত থেকেই তাঁর মৃত্যুসংবাদ নিয়ে ছড়িয়েছে গুজব । আজও খবর আসে, মারা গিয়েছেন তিনি । কিন্তু […]

Subscribe US Now

error: Content Protected