হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়ায় । এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:2 Minute, 14 Second

করোনা আবহে গত দুই বছরে চীনে তীব্র খাদ‍্য সংকট দেখা দিয়েছে। এমন ভয়াবহ খাদ‍্য সংকটের পরিস্থিতিতে চীনের প্রধান লক্ষ‍্য ছিল খাদ‍্য উৎপাদনে মন দেওয়া । এ স্বত্তেও চীন পারমানবিক অস্ত্র নিয়ে কারবার করেই চলেছে।
হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের ‘সফল পরীক্ষা’র দাবী করল উত্তর কোরিয়া। সেখানকার রাষ্ট্রপ্রধান এক প্রতিবেদনে এই সাফল‍্যের কথা জানান। সেই প্রতিবেদনে দাবী করা হয় মঙ্গলবার রাষ্ট্রপ্রধান কিম জং উনের উপস্থিতিতে ছোড়া ক্ষেপণাস্ত্রটি দূরে সাগরে ভাসমান লক্ষ্যবস্তুতে নির্ভুল ভাবে আঘাত করতে সক্ষম হয়েছে।
উত্তর কোরিয়া দাবী করেছে চলতি বছরের প্রথম দু’সপ্তাহে তিন বার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটি পরীক্ষায় সফলতা পেয়েছে। গত ৫ এবং ৬ জানুয়ারীও সফল ভাবে আধুনিক এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষার করা হয়েছিল। হাইপারসনিক-এর অর্থ শব্দের চেয়ে পাঁচ গুণ বেশি গতিসম্পন্ন। যা কিনা মাইলের এককে ধরলে প্রতি সেকেন্ডে এক মাইলেরও বেশি গতিতে ছুটতে পারে এই আধুনিক হাইপারসনিক প্রযুক্তির ক্ষেপণাস্ত্র।
গত বছরের অগস্টে চীন মহাকাশে এমনই একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে বলে আমেরিকার একটি সামরিক সংস্থা একটি রিপোর্টে দাবী করেছিল‌ । যদিও চীনের সরকার এই পরমাণু অস্ত্র বহনে সক্ষম ওই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের বিষয়ে কিছু জানায়নি।
প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন চীনের সাহায্যেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র বানিয়েছেন কিম।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

চীন বিরোধী অবস্থান, কাছাকাছি ভারত-কানাডা । এম ভারত নিউজ

করোনা সংক্রমণের পর থেকেই চীন কোন ঠাসা হয়ে গেছে। এই পরিস্থিতিতেআবারও ভারত কানাডা দ্বিপাক্ষিক বৈঠকে বসতে চলেছে।ভারতের সঙ্গে কানাডার কূটনৈতিক সম্পর্ক তৈরি হয়েছে গত কয়েক বছরে।এবার সেই স্থিতাবস্থা কাটতে চলেছে তেমনই ইঙ্গিত দিলেন কানাডার ভারতীয় রাষ্ট্রদূত অজয় বিসারা। এক সংবাদমাধ্যমকে অজয় বাসরা জানালেন, পুরনো দ্বিধাদন্ধ ভুলে নতুন করে সম্পর্ককে এগিয়ে […]

Subscribe US Now

error: Content Protected