অবশেষে মিলল জয়, খারিজ হল ৩ কৃষি আইন। এম ভারত নিউজ

Mbharatuser

গুরু নানকের জন্মদিনেই এল সুখবর! বিরাট ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। শেষপর্যন্ত আন্দোলনের চাপে বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করল কেন্দ্র। সাফল্য পেল কৃষকদের এক দীর্ঘদিনের আন্দোলন।

0 0
Read Time:2 Minute, 50 Second

গুরু নানকের জন্মদিনেই এল সুখবর! বিরাট ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। শেষপর্যন্ত আন্দোলনের চাপে বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করল কেন্দ্র। সাফল্য পেল কৃষকদের এক দীর্ঘদিনের আন্দোলন। আইন প্রত্যাহারের ঘোষণার পরেই আন্দোলনরত কৃষকদের উদ্দেশে প্রধানমন্ত্রী মোদীর অনুরোধ, ‘এবার আপনারা বাড়ি ফিরে যান।’ প্রধানমন্ত্রী জানিয়েছেন, শীঘ্রই সংসদের আসন্ন অধিবেশনে এই তিনটি বিতর্কিত আইন প্রত্যাহারের আইনি প্রক্রিয়া শুরু হবে। 

এদিন জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় মোদি বলেন, “আমাদের সরকার ছোট কৃষকদের কথা ভেবে, দেশের কথা ভেবে, গ্রাম এবং গরিবদের উন্নতির কথা ভেবে পূর্ণ সততার সঙ্গে এই আইন এনেছিল। কিন্তু এই সহজ কথা আমাদের হাজার চেষ্টার পরও আমরা কিছু কৃষককে বোঝাতে পারিনি। অল্প সংখ্যক কৃষক এর বিরোধিতা করলেও, সেটাই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। অর্থনীতিবিদরা, বিশেষজ্ঞরা ওদের বোঝানোর চেষ্টা করেছেন, আমরা ওদের কথা শুনেছি, বোঝার চেষ্টা করেছি। কিন্তু ব্যর্থ হয়েছি। আজ দেশবাসীর কাছে ক্ষমা চাইছি, হয়তো আমাদের তপস্যায় কোনও ঘাটতি ছিল। তাই প্রদীপের আলোর মতো এই সত্য কৃষকদের বোঝাতে পারিনি।”

প্রধানমন্ত্রীর দাবি করেন, “কৃষকদের আর্থিক পরিস্থিতির উন্নতিতে আমরা পূর্ণ সততার সঙ্গে কাজ করছি। ছোট কৃষকদের উন্নতির জন্য তিনটি কৃষি আইন আনা হয়েছিল। দেশের বহু কৃষক, কৃষি বিশেষজ্ঞ, কৃষি অর্থনীতিবিদ সবাই চাইছিলেন এই ধরনের আইন আনা হোক। এর আগেও একাধিক সরকার এই ধরনের বিল আনার চেষ্টা করেছিলেন। এবারেও সংসদে আলোচনা করে এই আইন আনা হয়েছে। দেশের বিভিন্ন প্রান্তের কোটি কোটি কৃষক এই আইনকে স্বাগত জানিয়েছিলেন।” কিন্তু শেষপর্যন্ত জয় লাভ করল বিপুল সংখ্যক কৃষকদের কঠোর আন্দোলন। সেই আন্দোলনের সামনে নতি স্বীকার করতে বাধ্য হল মোদী সরকার।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

কৃষকদের অভিনন্দন জানিয়ে টুইট মমতার। এম ভারত নিউজ

কৃষক আন্দোলনের পাশে দাঁড়ানো বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় তিনি টুইট করে লিখেছেন, "এতদিন যাঁরা বিজেপির নিষ্ঠুরতার সামনে মাথা নোয়াননি, এই জয় তাঁদের। প্রত্যেক লড়াকু কৃষককে আমার হার্দিক অভিনন্দন।"

You May Like

Subscribe US Now

error: Content Protected