টোকিও অলিম্পিকে করোনা আক্রান্তদের জন্য প্রযোজ্য নিয়মাবলী । এম ভারত নিউজ

user
0 0
Read Time:3 Minute, 58 Second

শুরু হয়ে গেছে কাউন্টডাউন । আর মাত্র তিন দিনের মাথায় শুরু হবে টোকিও অলিম্পিক ২০২১। ইতিমধ্যেই অলিম্পিক ভিলেজে চাঁদের হাট বসেছে। সমস্ত দেশের সেরা ক্রীড়াবিদরা এসে পৌঁছেছেন টোকিওতে। তবে গোদের ওপর বিষফোঁড়া হয়ে সামনে আসছে করোনা সংক্রমণ। ইতিমধ্যেই করোনা আক্রান্ত হয়েছেন প্রায় ৭০ জন। যাদের মধ্যে বেশির ভাগ জন ক্রীড়াবিদ এবং সাপোটিং স্টাফ। সেই কারণে আগামী দিন অলিম্পিকে করোনা সংক্রমণ রুখতে পরিচালনা কমিটির তরফ থেকে একটি নিয়মাবলী প্রকাশ করা হয়েছে। মূলত করোনা আক্রান্ত ব্যক্তিকে মানতে হবে এই নিয়মাবলী

নিয়মাবলীটি নিম্নরূপ :

১) টোকিও অলিম্পিকে নিজ ইভেন্ট শুরুর আগে বা মাঝখানে কোনও অ্যাথলিট করোনা ভাইরাসে আক্রান্ত হলে, তাঁকে নাম প্রত্যাহার করতে হবে। যদিও তিনি ওই ইভেন্ট থেকে পুরোপুরি বাতিল হবেন না। তাঁর নামের পাশে লেখা থাকবে ‘ডিড নট স্টার্ট’। ওই অ্যাথলিটকে মাঝপথেই কোনও ইভেন্ট ছাড়তে হলে তাঁর প্রথম অংশের পারফরম্যান্স বিবেচনা করা হবে। করোনা আক্রান্ত অ্যাথলিটের ফেলে যাওয়া জায়গা পূরণ করতে পারবেন অন্য কেউ। দলগত ইভেন্টের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।

২) কোনও শাটলার করোনা ভাইরাসের কারণে প্রতিযোগিতায় অংশ নিতে না পারলে প্রতিপক্ষ ওয়াক ওভার পেয়ে যাবেন।

৩) অ্যাথলেটিক্সের ক্ষেত্রে ইভেন্ট চলাকালীন কোনও প্রতিযোগী করোনা ভাইরাসে আক্রান্ত হলে, পরের রাউন্ডে তাঁর জায়গা নিতে পারবে ঠিক নিচের অ্যাথলিট।

৪) টেনিস এবং বক্সিং বিভাগের ক্ষেত্রে নিয়মে খানিকটা বদল আনা হয়েছে। ফাইনাল ছাড়া অন্য যে কোনও রাউন্ড চলার সময় কোনও প্রতিযোগী করোনা ভাইরাসে আক্রান্ত হলে প্রতিপক্ষ পরের রাউন্ডে ওয়াক ওভার পেয়ে উঠবে। ইভেন্টের কোনও ফাইনালিস্টের কোভিড ১৯ টেস্ট পজিটিভ তাঁকে রূপোর পদক দেওয়া হবে। সোনা পাবেন প্রতিপক্ষ।

৫) কুস্তির ক্ষেত্রেও ব্যাডমিন্টনের মতো নিয়ম প্রয়োগ করা হবে। কেবল ফাইনালের ক্ষেত্রে কোনও শাটলার অনুপস্থিত হলে, হেরে যাওয়া সেমিফাইনালিস্টকে সুযোগ দেওয়া হবে।

৬) করোনা আক্রান্ত অ্যাথলিটদের ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতমূলক।

৭) ফুটবল, রাগবি, হকির ক্ষেত্রেও নিয়ম অনেকটা ব্যাডমিন্টন এবং কুস্তির মতো। ফাইনাল ছাড়া অন্যান্য রাউন্ডে কোনও দল অংশ নিতে পারলে প্র্রতিপক্ষ দলকে পরের রাউন্ডে ওয়াক ওভার দেওয়া হবে। কোনও ফাইনালিস্ট দল করোনার প্রভাবে অনুপস্থিত হলে তারা সেমিফাইনালে যে শিবিরকে হারিয়েছিল, তাদের ফাইনালে খেলার সুযোগ দেওয়া হবে। দ্বিতীয় পরাজিত সেমিফাইনালিস্টকে ব্রোঞ্জ পদক দেওয়া হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

মাস্ক ছাড়া ১০ জন ব্যক্তিকে আটক করল দুবরাজপুর পুলিশ । এম ভারতে নিউজ

নিজস্ব সংবাদদাতা, দুবরাজপুর : করোনার দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ কাটতে না কাটতেই ঘাড়ের কাছে এসে নিঃশ্বাস ফেলছে তৃতীয় ঢেউ। আর এবার সেই সংক্রমণ রুখতেই তৎপর দুবরাজপুর থানার পুলিশ। বিগত দেড় বছর ধরে করোনা ভাইরাস বহু মানুষের জীবন কেড়ে নিয়েছে। কিন্তু তবুও মানুষের হুঁশ ফিরছে না। সমস্ত পদ্ধতিতেও প্রচার করিয়েও যেন ঠিক […]
district_246

Subscribe US Now

error: Content Protected