পিরিয়ডের সময় কি শরীরচর্চা করা উচিত ? জেনে নিন । এম ভারত নিউজ

admin
0 0
Read Time:2 Minute, 21 Second

ঋতুস্রাবের সময় শরীর চর্চা! নৈব নৈব চ। অন্তত, আজ থেকে কয়েক বছর পিছিয়ে গেলে দেখা যাবে, আমাদের বাড়ির মা, কাকিমা, ঠাকুমারা তেমন কথাই বলতেন। কিন্তু, এখন সময় এসেছে সেই বদ্ধমূল ধারণাকে বদলে ফেলার। বরং, চিকিৎসা বিজ্ঞান বলছে ‘যোগেই কমবে পিরিয়ডের যন্ত্রণা’। এ সময় কিছু হালকা ব্যায়াম করলে উপকার পাওয়া যাবে এবং নিমেষেই কমবে শারীরিক কষ্ট। তবে মাসিকের দিনগুলোতে মেয়েদের শরীর যেহেতু খুব সংবেদনশীল থাকে, তাই খুব সাবধানে আসন বা প্রাণায়াম করতে হবে। যেসব আসন বা প্রাণায়াম করলে পেটে সরাসরি চাপ পড়ে, এমন কোনো কিছু না করা ভালো।

তাহলে চলুন জেনে নিই, কি কি ব্যায়াম করা যাবে আর শরীরচর্চার কোন কোন ধাপগুলো এই কদিন এড়িয়ে চলতে হবে।

আসুন জেনে নিই যেসব ব্যায়াম করবেন-

১. পিরিয়ডের সময় হাঁটা ও সাইকেলিং করা যেতে পারে। তবে দৌড়ানো উচিত নয়।

২. পিরিয়ডের সময়ে বেশ কয়েকটি আসন উপকারী ও স্বাস্থ্যসম্মত। কন্ধরাসন, ভুজঙ্গাসন, ভদ্রাসন, মার্জারাসন করলে পেটের ব্যাথা কমতে থাকবে।

৩. কাটতে পারেন সাঁতার। পিরিয়ডের সময়েও খুব স্বাভাবিক নিয়মে সাঁতার কাটা সম্ভব। এ সময় সাঁতার কাটা সবচেয়ে বেশি উপকারী শরীরচর্চা। এতে শরীর ভালো থাকবে ও পিরিয়ডকালীন সমস্যা কমবে।

তবে, পিরিয়ডের দিনগুলোতে অতিরিক্ত ব্যায়াম শরীরের পক্ষে ঠিক নয়। পিরিয়ডের সময়ে যে ধরণের আসন করা একেবারেই উচিত নয়, তা হলো মাথা নিচের দিকে দিয়ে কোন আসন। এগুলোতে আপনারই কষ্ট হবে এবং এতে আপনার রক্তক্ষরণের পরিমাণ বাড়বে। ফলত, হালকা যোগাভ্যাস করুন আর ফিট এন্ড ফাইন থাকুন

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

গোয়ায় 'নয়া সফর' তৃণমূলের, বিজেপিকে নিশানা মমতার। এম ভারত নিউজ

উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখার পরেই ২৮ অক্টোবর ৪ দিনের গোয়া সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সফরে সে রাজ্যে একাধিক দলীয় কর্মসূচি রয়েছে তাঁর। সূত্রের খবর, জোট নিয়ে বিজেপি বিরোধী আঞ্চলিক দলগুলির সঙ্গে আলোচনাই বসতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী বৃহস্পতিবার গোয়ার উদ্দ্যেশ্যে রওনা দেবেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং ফিরবেন ৩১ […]

You May Like

Subscribe US Now

error: Content Protected