করোনা সচেতনতা নিয়ে রাজ্যে প্রকাশ বিশেষ বুকলেট । এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:2 Minute, 32 Second

অবশেষে প্রতীক্ষার অবসান। শেষ পর্যন্ত রাজ্যের স্কুলগুলির তালা খুলতে চলেছে । আগামী ১৫ই নভেম্বর থেকেই সরাসরি ক্লাসরুমে হাজির থাকতে পারবে ছাত্র-ছাত্রীরা। কিন্তু এখনও তো রাজ্যবাসীর মাথায় ঝুলছে করোনার খাঁড়া । অন্যদিকে আবার পুজোর মিটতেই সংক্রমণ বেড়েছে রাজ্যে। এই পরিস্থিতিতে স্কুল খোলা হলে কী কী নিয়ম মানতে হবে ছাত্রছাত্রীদের সেই বিষয়েই সমস্ত নিয়ম-নীতি জানিয়ে স্বাস্থ্য দফতরের পরামর্শ নিয়ে তৈরি ২৮ পাতার বুকলেট প্রকাশ করল স্কুল শিক্ষা দফতর। এই ‘স্কুল রিওপেন বুকলেট’ স্কুল খোলার আগে প্রতিটি স্কুলে পৌঁছে যাচ্ছে ।

জানা গিয়েছে যে,খুলবে স্কুলের দরজা ১৬ নভেম্বর থেকে। আপাতত স্কুলমুখী হতে পারবে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা । এরপর বাকিদেরও ক্লাস ধাপে ধাপে চালু হবে । মূলত এই গাইডলাইনে বলা হয়েছে, প্রত্যেক ছাত্র ছাত্রীর ক্ষেত্রেই মাস্ক বাধ্যতামূলক করতে হবে । সেই মর্মে বিদ্যালয়গুলিকে নোটিস জারি করতে হবে। এছাড়াও একটি শয্যাযুক্ত আইসোলেশন রুম রাখতে হবে প্রতিটি স্কুলে । আচমকা যদি কেউ অসুস্থ হয়ে পড়ে, তাকে যেন সেখানে স্থানান্তরিত করা যায়। পাশাপাশি শিক্ষক শিক্ষিকাদের জন্য বিশেষ প্রশিক্ষণেরও উল্লেখ রয়েছে এই স্কুল রিওপেন বুকলেটে। বুকলেটে উল্লেখ করা হয়েছে যে, পরিস্থিতি ও পরিকাঠামোর দিকে নজর রেখে প্রয়োজনে স্কুল দুই শিফট অর্থাৎ মর্নিং ও ডে’তে ক্লাস করাতে পারে। একই সঙ্গে বলা হয়েছে, ক্লাস চলাকালীন একটা নির্দিষ্ট সময়ের পর পর ক্লাসরুম, ল্যাব বা অন্যান্য ঘরগুলি স্যানিটাইজ করতে হবে। সর্বোপরি, কী করা যাবে এবং কী করা যাবে না সে বিষয়ে সতর্ক হতে হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

BREAKING NEWS : তামাকজাত পদার্থ নিষিদ্ধকরণের সময়সীমা বাড়াল রাজ্য। এম ভারত নিউজ

গুটখা প্রেমীদের মাথায় হাত। আবারও তামাকজাত পদার্থ নিষিদ্ধকরণের সময়সীমা বাড়ানো হল রাজ্য সরকারের তরফে।জানা যাচ্ছে, আগামী এক বছরের জন্য নিষিদ্ধ করল রাজ্য সরকার। শুধু তাই নয়, পাশাপাশি নেশামুক্তির জন্য ঘটাতে আগামী এক বছরের জন্য রাজ্যের তামাকজাত পদার্থের উৎপাদন বন্ধ করা হল রাজ্য সরকারের স্বাস্থ্য দপ্তরের তরফে। প্রসঙ্গত উল্লেখ্য, ক্রমাগত গুটখা […]

You May Like

Subscribe US Now

error: Content Protected