চাকরির আবেদন করার ক্ষেত্রে বড় সিদ্ধান্ত যোগী রাজ্যের। এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:3 Minute, 13 Second

বুধবার সরকারি চাকরির বিষয়ে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করল যোগী রাজ্য। এই সিদ্ধান্ত যে রাজ্যের মহিলাদের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে তা বলা বাহুল্য। এবার থেকে উত্তরপ্রদেশে কোনও সরকারি কর্মচারী চাকরিতে কর্মরত থাকাকালীন যদি মারা যান, সেই ক্ষেত্রে তাঁর বিবাহিত কন্যাও সেই চাকরির জন্য আবেদন করতে পারবেন।বর্তমানে প্রায় সবক্ষেত্রেই বিবাহিত মহিলারা কম্প্যাশনেট গ্রাউন্ডে পিতা অথবা মাতার মৃত্যুর পরে সেই চাকরিতে বহাল হওয়ার যোগ্য নন। এখনও পর্যন্ত শুধুমাত্র পুত্র, বিবাহিত পুত্র এবং অবিবাহিত কন্যারাই কম্প্যাশনেট গ্রাউন্ডে পিতা বা মাতার মৃত্যুর পর সরকারি চাকরি পাওয়ার যোগ্য ছিলেন। সাধারনত এইসব ক্ষেত্রে তাদেরকে গ্রুপ D-র চাকরি দেওয়া হয় অথবা ক্ষেত্র বিশেষে প্রার্থীর নিজস্ব যোগ্যতার উপর ভিত্তি করে গ্রুপ C-র চাকরিও দেওয়া হয়ে থাকে।

কিন্তু গত জুন মাসে এলাহাবাদ হাইকোর্ট রায় দেয় যে, চাকরিতে থাকাকালীন কোনোও সরকারি চাকুরীজীবীর মৃত্যু হলে সেক্ষেত্রে তাঁর বিবাহিত কন্যাও কম্প্যাশনেট গ্রাউন্ডে চাকরির যোগ্য হবেন। উত্তর প্রদেশের বাসিন্দা মঞ্জুল শ্রীবাস্তবের আবেদনের ভিত্তিতেই জাস্টিস জে জে মুনির এই রায় জানান। ২০২০ সালের জুন মাসে পিতার মৃত্যুর পরে কম্প্যাশনেট গ্রাউন্ডে চাকরির আবেদন করেন মঞ্জুলা। কিন্তু তাঁর আবেদন বাতিল করে দেন প্রয়াগরাজের ডিসট্রিক্ট বেসিক এডুকেশন অফিসার। এরপরেই শ্রিবাস্তব কোর্টে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানান। সাম্প্রতিককালে অন্যান্য অনেক হাইকোর্টই এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। কর্ণাটক হাইকোর্টও ২০২০ সালের ডিসেম্বর মাসে কম্প্যাশনেট গ্রাউন্ডে বিবাহিত মহিলারা চাকরির আবেদন করার ক্ষেত্রে সম্মতি প্রদান করে। এরই ঠিক এক মাস আগে হিমাচল হাই কোর্ট সাফ জানিয়ে দেয়, লিঙ্গের ভিত্তিতে বিবাহিত পুত্র এবং কন্যাদের মধ্যে কোনও রকম পার্থক্য করা যাবে না।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

শিকেয় কোভিড বিধি, ভিড়ে ঠাসাঠাসি করে চলছে ছটপুজো । এম ভারত নিউজ

সকাল থেকেই ছট পুজোর আয়োজন শুরু হয়ে গিয়েছে । গত কাল থেকে ছটপুজোকে কেন্দ্র করে সারা দেশের সঙ্গে সঙ্গে এইরাজ্যেও উৎসাহ উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো। এমনকি দুর্গাপুজো , কালীপুজোর পর ছটপুজোর ক্ষেত্রেও সেই একই চিত্র দেখা গেল । ঘাটে ঘাটে প্রবল ভিড়ের ছবি ফুটে উঠল কলকাতার (Kolkata) বাবুঘাট (Babughat) […]

Subscribe US Now

error: Content Protected