ডোজের ব্যবধানেই বাড়ে টিকার কার্যকারিতা, দাবী ল্যানসেটের । এম ভারত নিউজ

user
0 0
Read Time:3 Minute, 43 Second

আপাতত ভারতে করোনা মোকাবিলায় ব্যবহৃত হচ্ছে কোভিশিল্ড, কোভ্যাক্সিন এবং স্পুটনিক ভি এই তিনটি ভ্যাক্সিন। এই তিন ভ্যাকসিনের মধ্যে স্পুটনিক ভি রাশিয়ায় তৈরি হলেও প্রথম দুটি তৈরি হচ্ছে ভারতেই। কিন্তু সেখানেও হাজার একটা বিভ্রান্তি। টিকার প্রথম ডোজের পর দ্বিতীয় ডোজ কবে নিতে হবে তা নিয়ে একের পর এক নতুন নির্দেশিকা জারি করা হচ্ছে সরকারের পক্ষ থেকে। যার ফলেই মানুষের মধ্যে তৈরি হচ্ছে বিভ্রান্তি এবং অসন্তোষ। প্রথমে কোভিশিল্ড ভ্যাক্সিনের প্রথম ডোজ নেওয়ার ৪ সপ্তাহের পরই দ্বিতীয় ডোজ নেওয়ার কথা বলা হলেও এখন তা বাড়িয়ে করা হয়েছে ১২-১৬ সপ্তাহ। এই পরিস্থিতিতে অনেকে ব্যঙ্গ করে বলতেও শুরু করেছেন যে এমন চলতে থাকলে মৃত্যুর পরই নাকি নেওয়া যাবে কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ। কিন্তু এই সমস্ত জল্পনা এবং বিভ্রান্তির অবসান ঘটালো ল্যানসেট। সম্প্রতি একটি গবেষণার ফল প্রকাশিত হয় ল্যানসেট ম্যাগাজিনে৷ সেই গবেষণাটিতে ১৭০০০ স্বেচ্ছাসেবকদের উপর কোভিশিল্ড প্রয়োগ করে দেখা যায় যে দুটি ডোজের মধ্যের ব্যবধান বাড়লে অধিক ফল পাওয়া যাচ্ছে ভ্যাক্সিনের। দুটি ডোজের মধ্যে যাঁদের ব্যবধান ৬ সপ্তাহেরও কম, তাঁদের টিকার কার্যকারিতা কমে হয়ে দাঁড়াচ্ছে মাত্র ৫৫%।

ভ্যাক্সিনের এই ব্যবধান বাড়ানোর সপক্ষে দুটি যুক্তি দিয়েছেন অধ্যাপক ডামার। সহজ ভাষায় বলতে গেলে , মানব দেহে যখন কোনো ভ্যাকসিন প্রবেশ করে তখন সেই ভ্যাকসিনের ফলে দেহের অনক্রমতা তন্ত্রে একটি প্রতিক্রিয়া দেখা যায়। সেই প্রতিক্রিয়ার ফলেই রোগ প্রতিরোধ শক্তি গড়ে ওঠে। এই প্রক্রিয়া শেষ হওয়ার আগেই দ্বিতীয় অর্থাৎ বুস্টার ডোজ প্রয়োগ করলে ভ্যাকসিনের কার্যকারিতা কমে যায়। তাঁর দ্বিতীয় যুক্তি অনুযায়ী, শিম্পাঞ্জির দেহের অ্যাডিনোভাইরাস দিয়ে তৈরি কোভিশিল্ড মানুষের শরীরে প্রবেশ করার পরই দেহে অ্যান্টিবডি তৈরি শুরু হয়। কিন্তু তড়িঘড়ি দ্বিতীয় ডোজ নিলে ক্ষতিগ্রস্ত হয় সেই অ্যান্টিবডিগুলিও। যার ফলেই কমে যায় ভ্যাকসিনের প্রভাব। ল্যানসেটে প্রকাশিত গবেষণার ফলাফলটিতেও জানানো হয়েছে যে ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পরই মানুষের করোনার আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায় ৭৬%। এর পরবর্তী ডোজটি সঠিক সময়ে নিলে হবেই ১০০% নিরাপদ হওয়া সম্ভব হবে৷ আগেভাগে দ্বিতীয় ডোজ নিয়ে ফেললে উপকারের হবে হিতে বিপরীতই।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

সরকারকে অনাথ শিশুদের পাশে দাঁড়ানোর নির্দেশ জেপি নাড্ডার । এম ভারত নিউজ

করোনার ধাক্কার বিপর্যস্ত দেশ। এখনও অবধি করোনা মহামারীতে দেশে মারা গিয়েছেন কয়েকলক্ষ মানুষ। বাবা মা কে হারিয়ে অনাথ হয়েছে অগণিত শিশু। এবার এক সমস্ত অনাথ শিশুদের দিকে সাহায্যের হাত বাড়ানোর উদ্যোগ নিল বিজেপি। দেশের বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের চিঠি লিখে এমনটাই নির্দেশ দিয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। আগামী ৩০শে […]

Subscribe US Now

error: Content Protected