গর্ভস্থ ভ্রূণের বেঁচে থাকার অধিকার আছে: কেরল হাইকোর্ট । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 45 Second

বেচে থাকার অধিকার কি শুধু জন্মগ্রহণ করা সন্তানের, মায়ের গর্ভে যে প্রাণ তাকে কি বাঁচার অধিকার দেওয়া যায় না? প্রশ্ন তুলল কেরল হাইকোর্ট। উল্লেখ্য কেরল আদালতে এক মহিলার গর্ভপাতের আবেদন করায় তা নাকচ করেছে আদালত পাশাপাশি রায় দিয়েছে ভ্রূণ তৈরির মুহূর্তটি থেকেই প্রাণের সঞ্চার হয় দেহে তাই তাকে হত্যা করা যাবে না। প্রসঙ্গত উল্লেখ্য, ৩১ সপ্তাহের এক গর্ভবতী মহিলা সম্প্রতি কেরল হাইকোর্টে অ্যাবরসনের আর্জি জানিয়েছিলেন কোর্টে।কারণ হিসেবে দেখান,মেডিক্যাল পরীক্ষায় ওই শিশুর মানসিক স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। ১৯৭১ গর্ভপাত আইন মোতাবেক ২০ সপ্তাহের বেশি শিশু ভ্রূণকে হত্যা করা যাবে না। আদালতে সেই আইনের সাপেক্ষে মহিলাকে জানিয়ে দেওয়া হয় তিনি গর্ভপাত করানোর সময়সীমা অতিক্রম করে ফেলেছেন। তবুও মহিলার মানসিক ও শারীরিক অবস্থার ভিত্তিতে এই সন্তান পৃথিবীতে আনার বিষয়ে পর্যালোচনা করা হবে।

আলাপ্পুজা মেডিক্যাল কলেজের একটি চিকিৎসক টিম গঠন করা হয়। সেই রিপোর্ট অনুযায়ী অপরিণত অবস্থায় ওই সন্তান জন্ম নিলে তার শারীরিক অবস্থার অবনতি ঘটবে এমনকি দীর্ঘ সময় হসপিটালে থাকতে হবে। গর্ভপাত আইনের ৩২(২) ধারায় বর্ণিত আছে, যদি শিশুর জন্মের ফলে মায়ের প্রাণের ঝুকি থাকে বা জন্ম পরবর্তী পর্যায়ে শিশু অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকে তবে সেক্ষেত্রে গর্ভপাতের বিষয়টি বিবেচনা করা যায়। এমনকি ইতিমধ্যে কয়েকটি আদালত এই মামলায় মহিলার পক্ষে রায় দিয়েছেন।তবে প্রথমেই বিচার্য হল মায়ের সুস্থতা। মেডিক্যাল রিপোর্ট অনুযায়ী মা যদি সার্বিক ভাবে সুস্থ থাকেন তবেই সংবিধানের ২১ ধারা অনুসারে শিশুকে জন্মদানের অধিকার প্রদানের বিষয়টি বিবেচনা করবে আদালত। এখন অপেক্ষা আদালত কি রায় দেয়।

Happy
Happy
0 %
Sad
Sad
100 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

এবার করোনা মোকাবিলায় নাকের স্প্রে । এম ভারত নিউজ

অক্টোবরেই করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ আসন্ন। সেই ঢেউ প্রতিরোধে যথাযথ ব্যবস্থা নিচ্ছে কেন্দ্র ও রাজ্যগুলির প্রশাসন। এবার টিকার পরিবর্তে নাকের ওষুধ। এই নাকের স্প্রে পরীক্ষামূলক ভাবে কলকাতার পিয়ারলেস হাসপাতালে মৃদু করোনা উপসর্গ যুক্ত ব্যাক্তিদের মধ্যে প্রয়োগ করা হল।উল্লেখ্য এই নতুন প্রতিষেধকটি আদৌ কার্যকর হবে কিনা তা দেখার জন্য দেশের ১০ […]
news_1473

Subscribe US Now

error: Content Protected