প্রজাতন্ত্র দিবসে প্রথম স্থান অধিকার করল রাম মন্দিরের ট্যাবলো । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 58 Second

৭২ তম প্রজাতন্ত্র দিবসের দিল্লির রাজপথে প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের তরফ থেকেই সুসজ্জিত ট্যাবলো রাখা হয়েছিল । যার বেশির ভাগটাই রাজ্য তথা আঞ্চলিক সংস্কৃতিকে প্রদর্শন করে, এবং তাতে প্রথম স্থান দখল করে উত্তরপ্রদেশের ট্যাবলো। যথারীতি উত্তরপ্রদেশের তরফ থেকে রাম মন্দিরের ট্যাবলো পাঠানো হয়েছিল , মূল ট্যাবলোর সম্মুখভাগে ছিল মহর্ষি বাল্মীকির একটি মডেল৷ তার পিছনে ছিল রাম মন্দিরের রেপ্লিকা পাশাপাশি ট্যাবলোর একপাশে অযোধ্যার দীপ উৎসবের বর্ণনা করা ছিল। এছাড়া ভগবান রামের নিশাদরাজকে আলিঙ্গন, অহল্যাকে রক্ষা, ভগবান হনুমানের সঞ্জীবনীকে নিয়ে আসা, জটায়ু-রামের গল্প ইত্যাদি অনেক কিছুই চিত্রায়িত হয় ট্যাবলোয়। প্রজাতন্ত্র দিবসের এই বিশেষ দিনে নিজস্ব সংস্কৃতিকে বিশেষ পর্যায়ে চিত্রায়ন করার জন্য প্রথম পুরস্কার জয় করেন উত্তরপ্রদেশের ট্যাবলো। রাজপথে রাম মন্দিরের ট্যাবলো প্রবেশ করতেই সাথে সাথে সাধারণ মানুষের করতালির সাথে সাদর সম্ভাষণ জানান।

২০১৯ সালের ৯ নভেম্বর দেশের সর্বোচ্চ আদালতে তরফ থেকে শুনানি দেওয়া হয়েছিল ওই অতি বিতর্কিত স্থানে রাম মন্দির নির্মাণের, পাশাপাশি ৫ একর জমি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল মসজিদ নির্মাণের জন্য । পরবর্তীতে গতবছর আগস্ট মাসে নরেন্দ্র মোদির হাত ধরেই ভূমি পুজো হয় এই রাম মন্দিরের । বর্তমানে এই রাম মন্দির উত্তরপ্রদেশের গর্বের বিষয়। তাই নিজেদের ট্যাবলোতে সংস্কৃতির ধারা বজায় রাখতেই এই মন্দিরের রেপ্লিকা নির্মাণ করা হয় বলেই জানানো যাচ্ছে। উত্তরপ্রদেশের একজন সরকারি অফিসের তরফ থেকে জানানো হয় , উত্তরপ্রদেশের ঐতিহ্যকে প্রদর্শন করায় এই ট্যাবলোর উদ্দেশ্য ,পাশাপাশি এই ট্যাবলো একজন শিল্পীকে রাখা হয়েছিল তাঁদের মধ্যে দুজন নর্তকীসহ ,একজন ভগবান শ্রীরামচন্দ্রের বেশে ওই ট্যাবলো তে উপস্থিত ছিলেন ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

সরকারি আইন কে তোয়াক্কা না করেই হাওড়ায় খুলল স্কুল । এম ভারত নিউজ

করণা আবহের ফলে মার্চ মাস থেকেই বন্ধ করে দেওয়া হয়েছিল রাজ্যের সমস্ত সরকারি এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান গুলি। ইতিমধ্যে শিক্ষা দপ্তরের তরফ থেকে আগামী ফেব্রুয়ারি মাসে স্কুলগুলি খোলার অনুমোদন দেওয়া হয়েছে তবে অনুমতি পত্রে মুখ্যমন্ত্রীর সই এখনো বাকি। এর ফলে এখনো রাজ্য কোন স্কুল বা কলেজ খোলার কোনো রকম নির্দিষ্ট ডেট […]

Subscribe US Now

error: Content Protected