২১ শতাব্দীতে ঘুরে দেখা বেনারসির ইতিহাস । এম ভারত নিউজ

admin
0 0
Read Time:3 Minute, 39 Second

যুগ বদলেছে অনেকটাই, ২১ শতাব্দীতে দাঁড়িয়ে যেখানে মানুষ কুল এবং কম্ফোর্টেবলের খোঁজে মত্ত, সেখানে ট্র্যাডিশন অথবা নর্মের নামে আজও বিয়েতে ম্যান্ডেটরি বেনারসি শাড়ি। দামের পার্থক্য থেকে শুরু করে, কোয়ালিটির তফাৎ, তার পরেও বাঙালি বিয়ে মানেই লাল টুকটুকে বেনারসি শাড়ি। তবে এই বেনারসি শাড়ির শুরুটা ঠিক কোথায়; জানা নেই অনেকেরই। চলুন একবার ঘুরে দেখা যাক এই বেনারসি শাড়ির ইতিহাস। উত্তরপ্রদেশের বেনারস, তার সন্ধারতি থেকে শুরু করে আতরের জন্য যতটা বিখ্যাত, ঠিক ততটাই বিখ্যাত এই বেনারসি শাড়ির জন্য। ভারতে তৈরি হওয়া বিভিন্ন রকম ঐতিহ্যবাহী শাড়ি গুলির মধ্যে বেনারসি অন্যতম। প্রাচীনকালে স্বর্ণ এবং রৌপ্য ব্রোকেড বা জরি দিয়ে এই শাড়ি নির্মাণ করা হত। তবে সেই শাড়ির মুখ্য বিষয় বস্তুর পেছনেও আরও গুরুত্বপূর্ণ বিষয় হল শিল্পীদের সূক্ষ্ম কাজের নৈপুন্যতা। সূক্ষ্ম সিল্কের ওপর জমকালো সূচিকর্মের জন্যই আজ বিশ্বের দরবারে প্রথম সারির শাড়ি গুলির মধ্যে অন্যতম হয়ে উঠেছে এই বেনারসি শাড়ি।

প্রসঙ্গত উল্লেখ্য, বেনারস গেলেই দেখতে পাবেন বেনারসি ভবন থেকে শুরু করে বেনারসি প্যালেস।যেখানে বংশপরম্পরায় বেনারসি শাড়ি তৈরি করে চলেছেন বিভিন্ন বয়সী মানুষেরা। তাঁদের হাতের নৈপুন্যতা তাঁদের অভিজ্ঞতাকে বাস্তব রূপ দেয়। তাঁদের তৈরী এই শাড়িগুলোর বিশেষ বৈশিষ্ট্য হল শাড়িতে ফোলিয়েজ মোটিফ থেকে শুরু করে কলকা ,আ্যরাবিক্স , এবং অন্যান্য বহু চিত্র। অন্যান্য বৈশিষ্ট্যগুলি হল সোনার কাজ, কমপ্যাক্ট বুনন, ছোট বিবরণ সহ চিত্র, ধাতব ভিজ্যুয়াল এফেক্ট, প্যালাস, জল, এবং মিনা কাজ। কখনও কখনও কোনও বেনারসি শাড়ি শিল্পীকে জিজ্ঞাসা করলে শোনা যায় , প্রত্যেকটি শাড়িকে তাঁর ডিজাইনের ওপর নির্ভর করেই নির্দিষ্ট সময়ের ব্যবধানে তৈরি করা হয়। কখনও কখনও শাড়ি নির্মাণ হতে ৬ মাসও সময় লাগতে পারে। সেক্ষেত্রে শাড়ির মূল্য বৃদ্ধি পায় বিপুল হারে। যদিও সময়ের সঙ্গে সঙ্গে শিল্পী সংখ্যায় বিপুল ঘাটতিও দেখা গিয়েছে এই অঞ্চলে। বহুমূল্য এই শাড়ি কিনতে সক্ষম হন না অনেকেই। কখনও আবার, আর্থিক স্বচ্ছলতা থাকলেও মাহাত্ম্যে অবহেলার ছাপ ফুটে উঠছে। তবে আজও নিজেদের এই শিল্প কর্ম এবং সংগঠনকে বাঁচিয়ে রাখতে দিনরাত বেনারসি শাড়ি বুনে চলেছেন বেনারসের হাজারও শিল্পীরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

বন্যাবিধ্বস্ত তামিলনাড়ু, ঘরছাড়া বহুমানুষ । এম ভারত নিউজ

শনিবার থেকে টানা বৃষ্টির জেরে কার্যত বিপর্যন্ত তামিলনাড়ু। জানা যাচ্ছে, ইতিমধ্যেই এই বন্যার কবলে পরে প্রাণ হারিয়েছেন অন্তত ৪ জন। বন্যার হাত থেকে রক্ষা করার জন্য ১ হাজার ৪০০ জনেরও বেশি মানুষকে আপাতত স্থানান্তরিত করা হয়েছে ত্রাণ শিবিরে। ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ৭০টি বাড়ি। এই বৃষ্টিতে আড়াইশোরও বেশি কুঁড়ে ভেঙে গিয়েছে। […]

You May Like

Subscribe US Now

error: Content Protected