মঙ্গলে নামছে রোভার, জেনে নিন কবে । এম ভারত নিউজ

user
1 0
Read Time:2 Minute, 17 Second

নাসার তরফ থেকে আমন্ত্রন রাখা হলো বিশ্বের দরবারে । সকল পৃথিবীবাসীকে ‘Mars 2020 Perseverance rover’ ল্যান্ডিংয়ের ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকার আবেদন জানাল নাসা ।

জানা যাচ্ছে ১৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা ৩টে ৫৫ মিনিটে এই রোভার নামবে। নাসার সাউর্দান ক্যার্লিফোর্নিয়ার জেট প্রপালশিয়াল ল্যাবরেটরি থেকে সরাসরি সম্প্রচার করা হবে এই ঐতিহাসিক মুহূর্তের। সময় ২টো ১৫ মিনিট থেকে শুরু হবে এই সম্প্রচার। শুধু তাই নয় নাসার বিভিন্ন সোশ্যাল সাইট গুলিসহ ইউটিউব এবং টুলকিট এর মাধ্যমেও সম্প্রচার হবে বলেই জানানো যাচ্ছে।

সাত মাসের দীর্ঘ যাত্রার পর এবার মঙ্গলে নামার কথা পার্সিভারেন্সের । এই পার্সিভারেন্সের একটি ল্যান্ডার ভিশন সিস্টেম, রয়েছে টেরেন রিলেটিভ নেভিগেশন। ২০২০ সালের নাসার তরফ থেকে সর্বোচ্চ মিশন ছিল এই মঙ্গল যান। মঙ্গলযানের মধ্যে রয়েছে একটি স্বয়ংক্রিয় যন্ত্রাংশ real-time মঙ্গলের ছবি সংরক্ষণ করতে সাহায্য করবে। মঙ্গলযানটির মধ্যে থাকা সফটওয়্যার এই রোভারকে পছন্দমত স্থান নির্বাচন করে নামতে সাহায্য করবে। নাসার তত্ত্ব অনুসারে এখনো পর্যন্ত জানা যাচ্ছে মঙ্গলের ‘জেজোরো ক্রেটার ’ এলাকায় ল্যান্ড করতে চলেছে নাসার এই মঙ্গল যান টি। এলাকাটার আয়তন ২৮ মাইলেরও বেশি পাশাপাশি এলাকাটি উঁচু-নিচু পাহাড়ে । ভর্তি সমতলের পরিমান খুবই সামান্য সেখানে তবুও তার মধ্যে দিয়েই করতে চলেছে পার্সিভারেন্স।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

পুলওয়ামায় শহিদ জওয়ানের আবক্ষমূর্তি উন্মোচন। এম ভারত নিউজ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া : ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় শহিদ হন ভারতীয় সেনা জওয়ান বাবলু সাঁতরা। তাঁর মৃ্ত্যুর ২ বছর পর তাঁর গ্রামের বাড়ি হাওড়ার বাউরিয়ার চেঙ্গাইলে বসতে চলেছে আবক্ষমূর্তি। এমনকি তাঁর নামে রাস্তারও নামকরণ করা হতে চলেছে। পরিবারের সদস্যকে হারিয়ে ভেঙে পড়েছিলেন সাঁতরা পরিবার। বাবলুকে স্মৃতিতে ধরে রাখতে […]

Subscribe US Now

error: Content Protected