মহিলাদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে স্কটল্যান্ড সরকার । এম ভারত নিউজ

user
0 0
Read Time:3 Minute, 2 Second

বিশ্বের মধ্যে প্রথম। সব বয়সী মহিলাদের মধ্যে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিনের বন্দোবস্ত করল স্কটল্যান্ড। মঙ্গলবার ওই দেশের পার্লামেন্টে সর্বসম্মত ভাবে এমনই আইন পাশ করল স্কটল্যান্ড সরকার। পিরিয়ড সামগ্রী আইন অনুযায়ী স্কটিশ সরকার দেশজুড়ে একটি কর্মসূচি আনবে, যেখানে স্থানীয় প্রশাসন মহিলাদের জন্য স্যানিটারি প্যাড বিনামূল্যে দেবে।

সে দেশের সর্বত্র ওষুধের দোকান, ক্লাব, কমিউনিটি সেন্টার-সহ সব জায়গায় বিনামূল্যে স্যানিটারি সামগ্রী পাবেন মহিলারা। ২০২২ সাল পর্যন্ত নেওয়া এই কর্মসূচির জন্য খরচ হবে ৮৭ লক্ষ পাউন্ড। স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়েও পড়ুয়াদের জন্য স্যানিটারি প্যাড বিনামূল্যে দেওয়ার বন্দোবস্ত করা হয়েছে।

প্রসঙ্গত ২০১৯ সালের এপ্রিল মাসে স্কটিশ লেবারের স্বাস্থ্য মুখপাত্র মনিকা লেনন পার্লামেন্টে একটি বিল এনেছিলেন। সেখানেই ঋতুস্রাব জনিত সমস্যা থেকে মহিলাদের পাশে দাঁড়াতে সবার জন্য বিনামূল্যে স্যানিটারি প্যাডের কথা বলেছিলেন তিনি। সেই মোতাবেক এবার আইন পাশ হল পার্লামেন্টে। আইন পাশ হওয়ার পর মনিকা লেনন জানান, এবার ঋতুমতী মহিলাদের জীবনে আমূল পরিবর্তন আসবে। নয়া আইনের ভূয়সী প্রশংসা করেছে বিভিন্ন নারী সুরক্ষা ও অধিকার সংগঠনগুলি। রাজনীতিবিদরাও এই পদক্ষেপের প্রশংসা করেছেন। ২০১৭ সালের একটি সমীক্ষায় দেখা গিয়েছে ব্রিটেনে প্রতি দশজন মেয়ের একজন প্রতিমাসে স্যানিটারি ন্যাপকিন কিনতে পারে না।

এ উদ্যোগ অবশ্য আজকের নয়। ২০১৮ সাল থেকেই স্কুল কলেজগুলিতে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করার নির্দেশ দেয় সেদেশের সরকার। পরে এই ব্যবস্থাকে পাকাপাকিভাবে দেশের সমস্ত মহিলাদের জন্য করে দেওয়া হল। প্রসঙ্গত ভারতে মাত্র এক টাকায় প্রধানমন্ত্রী জনৌষধি প্রকল্পে স্যানিটারি ন্যাপকিন পাওয়া যায়। সুবিধা ব্র্যান্ডের আওতায় প্রত্যন্ত গ্রামের মহিলাদের এই সুবিধা দেওয়া হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

রাজ্যের সমস্ত নাগরিক স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায়: মমতা । এম ভারত নিউজ

সামনেই বিধানসভা নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে এবার রাজ্যের সমস্ত নাগরিককে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনল মমতার সরকার। বৃহস্পতিবার নবান্নে একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, প্রকল্পের অধীনে প্রতিটি পরিবার পাবে ১টি করে স্মার্টকার্ড। সেই কার্ডের মাধ্যমে বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা করাতে পারবেন তারা। এই প্রকল্প বাস্তবায়নে সরকারের […]

Subscribe US Now

error: Content Protected