নতুন গ্রহের সন্ধান ছায়াপথে । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 22 Second

মহাবিশ্বে মিলল আমাদের মতই আরও একটি সৌরজগৎ। সেখানে আমাদের পৃথিবীর মতই দুটি গ্রহ পাক খেয়ে চলেছে সুর্যের থেকে খানিক বড় আকারের একটি নক্ষত্রের চারপাশে। বহুদিন ধরেই ছায়াপথে প্রানের সন্ধান চালাচ্ছেন বিজ্ঞানীরা। কিন্তু সম্প্রতি এই দুটি গ্রহ আবিষ্কার রীতিমতো চাঞ্চল্যের সৃষ্টি করেছে বিজ্ঞানী মহলে। রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোস্যাইটির বিবৃতিতে প্রকাশিত হয়েছে এই আবিষ্কারের কথা। নাসার নেতৃত্বাধীন এই গবেষণাটি চালাচ্ছেন প্রায় এক ডজন বিজ্ঞানী। বিজ্ঞানীদের নতুন আবিষ্কৃত এই নক্ষত্রটির নাম HD 152843। পৃথিবী থেকে ৩৫২ আলোকবর্ষ দূরে অবস্থান করছে সেটি। এর ভর সূর্যের সমান হলেও আকারে এবং ঔজ্জ্বল্যে এটি সূর্যের থেকে প্রায় ১.৫ গুন বেশি। এটিকে ঘিরে অবিরত পাক খেয়ে চলেছে দুটি গ্রহ।

প্ল্যানেট বি এবং প্ল্যানেট সি যথাক্রমে ১২ দিনে এবং ১৯-৩৫ দিনে একবার প্রদক্ষিণ করে নক্ষত্রটিকে। এগুলির দুটির আকারই পৃথিবীর চেয় বেশ খানিকটা বড়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ডক্টরটের ছাত্রী নোরা আইসনার বলেছেন, “আমরা পৃথিবীর মতো গ্রহের অনুসন্ধানের দিকে ধীরে ধীরে পা বাড়াচ্ছি। আমরা যা জানতে পারছি তার সীমানা ক্রমশ বাড়ছে।” দুটি গ্রহের উপস্থিতি এবং তথ্যের যথার্থতা নিশ্চিত করতে উত্তর গোলার্ধে স্পেনে হাই অ্যাকিউরেসি রেডিয়াল ভেলোসিটি প্ল্যানেট সার্চার এভং লোয়েল অবজারভেটরিতে এক্সট্রিম প্রিসিশন স্পেকট্রোমিটার বসিয়েছেন গবেষকরা। এর সাহায্যেই চলছে গবেষণা।

Happy
Happy
100 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

চীনের বিরুদ্ধে কুৎসা রটানোর চেষ্টা, ন্যাটোকে হুঁশিয়ারি চীনের । এম ভারত নিউজ

ন্যাটোকে হুঁশিয়ারি দিল চীন। ন্যাটোর বৈঠকে এই প্রথম সরাসরি আক্রমণ করা হয়েছে চীনকে। চীনের দাবী ন্যাটোর সংগঠনের নেতারা চীনের বিরুদ্ধে কুৎসা রটানোর চেষ্টা করছে। তাই আগামী দিনে সংগঠন ন্যাটোকে চীনের বিরুদ্ধে কুৎসা রটানো থেকে বিরত থাকার হুঁশিয়ারি দেওয়া হয়েছে ইতিমধ্যেই । প্রসঙ্গত উল্লেখ্য করোনা ভাইরাসের উৎপত্তি থেকে শুরু করে ক্রমাগত […]

Subscribe US Now

error: Content Protected