ঐতিহ্যবাহী ডোকরা শিল্পের ছোঁয়া সিউড়ির কালি পুজোয় । এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:2 Minute, 34 Second

ঐতিহ্যবাহী ডোকরা শিল্পের ছোঁয়া এবার ফিরে এলো সিউড়ির সুভাষপল্লী কালি পুজোর মন্ডপে। জনমানসে ভীষণ ভাবেই সমাদৃত সিউড়ির এই মন্ডপটি সাজানো হয়েছে ডোকরার নানা কাজ দিয়ে।থিমের নামকরণেও রয়েছে ডোকরার ছোঁয়া – ‘মন্ডপ সাজে ডোকরার কাজে’।

প্রসঙ্গত উল্লেখ্য, প্রতিবছর এই পুজো কমিটি নতুন নতুন থিমে চমক দেয়। এবার তাদের ভাবনায় উঠে এসেছে প্রাচীন ডোকরা শিল্পের কথা। ডোকরা হল মোম গলানো ঢালাই পদ্ধতিতে তৈরি একটি অসাধারণ শিল্পকর্ম। মহেঞ্জোদারোতে ৪০০০বছর আগে তে যে নৃত্যরত নারীমূর্তি পাওয়া গিয়েছিল তাই ডোকরা শিল্পের প্রাচীনতম নিদর্শন। শোনা যায় যে, ৩০০০বছর আগে মধ্যপ্রদেশের বস্তারের রাজা তার রাণীর জন্য ডোকরার গয়না তৈরি করিয়েছিলেন। মোমের ছাঁচের উপর মাটির আস্তরণের উপর গলানো তামা ও পিতল ঢেলে ডোকরার মূর্তি তৈরি করা হয়। বর্তমানে বাঁকুড়া জেলার বিকনা ও বর্ধমানের আউসগ্রামের দরিয়াপুরের ডোকরা শিল্পের খ্যাতি জগৎজোড়া।সেই শিল্পকে সকলের সামনে ফুটিয়ে তোলার জন্য এবারের এই ভাবনা।

আসানসোল চিত্তরঞ্জনের বিশিষ্ট শিল্পী তাপস হাজরা থিম ভাবনায় রয়েছেন । এবারে এই পুজোর ৩৩তম বর্ষে পদার্পণ করেছে। এবারেও প্রতিমা তৈরি করছেন মৃৎশিল্পী স্বপন পাল। আলোকসজ্জায় ঝিঙ্কু ইলেকট্রিক।এই পূজো কমিটির সম্পাদক জয়ন্ত দাস জানান,ডোকরা শিল্পের অসাধারণ রূপকে মানুষের কাছে তুলে ধরাই তাদের এই বছরের ভাবনা। কর্তৃপক্ষের কথায় শিল্পীরা বেঁচে থাক তাদের শিল্পকর্মের মধ্যে দিয়ে।ডোকরার কাজের বড় হরিণ থাকছে মন্ডপের সামনে।নানা মূর্তি থাকবে মন্ডপ জুড়ে। মানুষের মধ্যে যথেষ্ট সাড়া ফেলবে এবারের পুজোর এই মন্ডপ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

উৎসবের মরশুমে রইলো সাজগোজের সাজেশন । এম ভারত নিউজ

‘দীপালিকায় জ্বালাও আলো, জ্বালাও আলো, আপন আলো, জয় করো এই তামসীরে’… আজ সারা দেশ জুড়ে পালিত হচ্ছে দিপাবলী। আর তারই পাশাপাশি বঙ্গে চলছে শ্যামামায়ের আরাধনা। কালীপুজোর এই বিশেষ রাতে পুজো, অঞ্জলি থেকে শুরু করে বন্ধুদের সাথে রাতে প্যান্ডেল হপিং- সব কিছুর জন্যই চায় কমফর্টেবল ড্রেস। তবে, দিওয়ালীর আলো ঝলমলে রাতে […]

You May Like

Subscribe US Now

error: Content Protected