পারমাণবিক অস্ত্রের সংখ্যা প্রকাশ করল মার্কিন যুক্তরাষ্ট্র। এম ভারত নিউজ

admin
0 0
Read Time:3 Minute, 25 Second

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প সমস্ত তথ্য ব্ল্যাকআউট করার পরই মার্কিন পররাষ্ট্র দপ্তরের তরফ থেকে সে দেশের অস্ত্র ভান্ডারের সমস্ত পারমাণবিক অস্ত্রের সংখ্যা প্রকাশ করা হয়েছে। ২০২০ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর কাছে ৩৭৫০ টি সক্রিয় অস্ত্র ছিল। সমস্ত অস্ত্র-গুলি মার্কিন বাহিনীর সেনা দের দ্বারা রক্ষণাবেক্ষণ করা হত।যা ২০১৭ সাল থেকে বেশ কিছুটা হ্রাস পেয়েছে এই সংখ্যা। জানা যায় রাশিয়ার সঙ্গে ঠান্ডা যুদ্ধ শেষ হওয়ার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর অস্ত্র ভাণ্ডারে এটি সর্বনিম্ন অস্ত্র সংখ্যা। রাশিয়ার সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ আলোচনা পুনরায় চালু করার জন্য রাষ্ট্রপতি জো বাইডেনের প্রশাসনের তরফে দীর্ঘ প্রচেষ্টার মাধ্যমে মঙ্গলবার এই সংখ্যাগুলি প্রকাশ করা হয়েছে।পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে বলেছে,”রাজ্যের পারমাণবিক মজুদগুলির স্বচ্ছতা বৃদ্ধি, অপসারণ ও নিরস্ত্রীকরণ প্রচেষ্টার জন্য সর্বদাই গুরুত্বপূর্ণ।”

উল্লেখ্য প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প তাঁর শাসনকালে , ইরান পারমাণবিক চুক্তি এবং ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস চুক্তি থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়েছিলেন। ফেব্রুয়ারি মাসের ৫ তারিখে তাঁর ক্ষমতার সময়সীমা শেষ হওয়ার আগে পর্যন্ত আরও একটি পাথর চুক্তি করেন তিনি। নিজের শাসনকালে বলেছিলেন যে তিনি একটি নতুন চুক্তি চান। এই চুক্তিতে চীনকে অন্তর্ভুক্ত করা হবে ।কারণ, কেবলমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার কাছে থাকা ওয়ারহেডগুলির একটি ভগ্নাংশ রয়েছে চীনের কাছে। গত ২০ জানুয়ারি ক্ষমতায় আসেন আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন ,এবং ক্ষমতায় আসার পর সর্বপ্রথম নয়া চুক্তি গুলিকে ৫ বছরের জন্য বৃদ্ধি করেন আর শীঘ্রই তাতে সহমত পোষণ করেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। জানা যাচ্ছে উল্লেখ্য চুক্তিটি মস্কো এবং ওয়াশিংটন কর্তৃক মোতায়েন করা যেতে পারে। সেক্ষেত্রে সর্বোচ্চ পারমাণবিক অস্ত্রের সংখ্যা ১৫৫০ হতে পারে বলেই জানা যাচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

কৃষক হত্যাকাণ্ডের ঘটনায় সরব কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী । এম ভারত নিউজ

লাখিমপুর খেরি হত্যাকান্ডের ঘটনাস্থলে উপস্থিত ছিলেন না কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে এমনটাই দাবি করলেন স্বয়ং কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর। আজ এই প্রসঙ্গে অজয় মিশ্র জানান সেই সময় গাড়িটি প্রচন্ড গতিতে ধাবমান থাকলেও মূলত নিয়ন্ত্রণ হারানোর কারণেই ঘটনাটি ঘটে। সেই সময় নিয়ন্ত্রণ হারিয়ে গাড়িটি বেশ কয়েকজন ব্যক্তির ওপর দিয়ে চলে […]

Subscribe US Now

error: Content Protected