এবার দাবানলে দাউ দাউ করে জ্বলছে কানাডা । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 30 Second

গত শুক্রবার থেকে শুরু হওয়া এই তাপপ্রবাহে মঙ্গলবার অবধি কমপক্ষে ২৩০ জনের মৃত্যু হয়েছে কানাডায়। এদের মধ্যে ৬৯ জন আবার ভ্যাঙ্কুভারের বাসিন্দা। আচমকা তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণেই দাবানল লেগেছে ব্রিটিশ কলোম্বিয়ার একাধিক জায়গায়। বিনা পূর্বাভাসেই সৃষ্টি হওয়া এই তাপপ্রবাহ কতদিন চলবে, সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানা যাচ্ছে না। সেই কারণেই সতর্কতা মেনে স্কুলগুলি বন্ধ রাখা হয়েছে। যেই অংশগুলিতে তাপপ্রবাহ চলছে, সেখানে করোনা টিকাকরণও বন্ধ রাখা হয়েছে।
কানাডার আবহাওয়া দফতরের তরফেও জানানো হয়, আগামী কয়েকদিন ব্রিটিশ কলম্বিয়ার উপর তাপপ্রবাহ বজায় থাকবে। রাতেও তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় তাপপ্রবাহ নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে। অ্যালবার্টা, ম্যানিটোবা সহ উত্তর-পশ্চিম অঞ্চল জুড়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। প্রায় ৫০ ডিগ্রি ছুঁইছুঁই তাপমাত্রা। কানাডার হাওয়া অফিস জানাচ্ছে এটাই সে দেশের সর্বকালীন রেকর্ড। ১৯৭৮ সালে একবার তাপমাত্রা ৪৭ ডিগ্রি পার করেছিল। কিন্তু এইরকম গরম কখনও পড়েনি কানাডার কোনও শহরে।

দাবদাহের কারণে লিট্টন, ব্রিটিশ কলম্বিয়ার মতো শহরে সতর্কতা জারি করেছে প্রশাসন। লিট্টন ক্লাইমেট স্টেশন জানিয়েছে মঙ্গলবার বিকেল চারটে কুড়ি মিনিটে তাপমাত্রা ছিল সর্বোচ্চ,৪৯.৫ ডিগ্রি। বিশেষজ্ঞদের মতে, জলবায়ু পরিবর্তনের কারণেই এই দাবদাহ। তা ছাড়া পরিবেশের ভারসাম্য নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন অনেকে। কানাডার হাওয়া অফিসের তথ্য বলছে ইউএস-প্যাসিফিক অঞ্চলে গত কয়েক বছর ধরেই তাপমাত্রা বাড়ার ধারাবাহিকতা রয়েছে। তবে এবার তা সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

৫ জি ফোন এবার পাবেন সাধ্যের মধ্যে । এম ভারত নিউজ

চাইনিজ স্মার্টফোন ব্র্যান্ড আইকিউও (iQOO) তাদের iQOO ৩ স্মার্টফোনের ওপর একটি দারুণ অফার রোল আউট করেছে। ভারতের বাজারে গত বছর ফ্রেব্রুয়ারী মাসে লঞ্চ হওয়া iQOO ৩ স্মার্টফোনটির দাম ৩৮,৯৯০ টাকা। সেখানে এখন স্মার্টফোনটি প্রায় ৫০% ছাড়ে বিক্রি হচ্ছে ফলে, স্মার্টফোনটির দাম ২০,০০০ টাকারও কমে নেমে গেছে। অর্থাৎ, অবিশ্বাস্য হলেও এই […]
tecgnology_56

Subscribe US Now

error: Content Protected