এবার ভারতেই স্পুটনিক ভি বানাবে সেরাম । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 40 Second

এবার ভারতেই তৈরি হবে রাশিয়ান টিকা স্পুটনিক ভি। কোভিশিল্ডের পর এবার স্পুটনিক ভি তৈরি করার অনুমতি পেল সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া। ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া(DCGI) এর থেকে শুক্রবারই এই অনুমোদন পেয়েছে সেরাম।

স্পুটনিক ভি তৈরি করার জন্য বুধবারই আবেদন জানায় সেরাম। শুক্রবারই মিলল অনুমতি। স্পুটনিক ভি তৈরির সঙ্গে সঙ্গেই পরীক্ষা এবং বিশ্লেষণও করতে পারবে সেরাম।যার ফলে রাশিয়ান এই টিকাটির আরও উন্নতিসাধন করা সম্ভব হবে বলেই মনে করা হচ্ছে। মস্কোর গামালিয়া রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্য়ান্ড মাইক্রোবায়োলজির সঙ্গে একজোট হয়ে পুনের কারখানাতেই স্পুটনিক ভি বানাবে সেরাম। যদিও অনুমতি মিললেও এখনই এই ভ্যাক্সিনের কাজে হাত লাগাতে চায়না তারা। স্পুটনিক ভি বানাতে তাদের সময় লাগবে ৭মাস,ততদিন কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন তৈরিই করবে সেরাম।

প্রসঙ্গত, এই মুহুর্তে দেশের বাজারে রয়েছে তিনটি ভ্যাক্সিন। কোভিশিল্ড, কোভ্যাক্সিন এবং স্পুটনিক ভি। প্রথম দুটি ভ্যাক্সিন দেওয়া আগেই শুরু হলেও এখনও শুরু হয়নি স্পুটনিক ভি টিকাকরণ। কিন্তু এবার দেশে শুরু হতে চলেছে স্পুটনিক ভি টিকাকরণও। অ্যাপলো গ্রুপের হাসপাতাল গুলিতে মিলবে এই ভ্যাক্সিন, এমনটাই জানিয়েছে অ্যাপলো গ্রুপের এক্সিকিউটিভ ভাইস চেয়ারপার্সন শোভনা কামিনেনি। গামেলিয়া ইন্সটিটিউটের গবেষণা অনুযায়ী স্পুটনিক ভি এর একটি ডোজের পরই মৃত্যুর ঝুঁকি কমে ৭৯.৪%। ২১দিন পর দ্বিতীয় ডোজের পর তা আরও বেড়ে দাঁড়ায় ৯১%। যদিও এই কার্যকারিতার স্থায়িত্ব কতদিন তা নিয়ে কিছু ধোঁয়াশা রয়েছেইছে।যদিও সোমবার থেকেই রাজ্যে শুরু হতে চলেছে স্পুটনিক ভি টিকাকরণ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

অবিলম্বে বকেয়া মেটাক কেন্দ্র, নির্মলাকে চিঠি অমিতের । এম ভারত নিউজ

রাজ্যের বকেয়া ৫হাজার কোটি টাকা এখনই দিন, এই মর্মে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লিখলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। করোনা পরিস্থিতির জেরে গত দেড়বছর ধরব নিম্নমুখী দেশের অর্থনীতি। সেই প্রভাব এসে পড়েছে রাজ্যের উপরেও। এছাড়াও পরপর দুবছরই ইয়াস, আমফানের মতই বিধ্বংসী ঘূর্ণিঝড়ে আক্রান্ত হয়েছে বাংলা। এই পরিস্থিতিতে তাই রাজ্যের বকেয়া […]

Subscribe US Now

error: Content Protected