রাজ্যসভার ৬ আসনের প্রার্থী দিল তৃণমূল, তার মধ্যে নতুন ৩ মুখ। এম ভারত নিউজ

admin

পুরনোদের মধ্যে রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন, রাজ্যসভার উপদলনেতা সুখেন্দুশেখর রায় এবং তৃণমূলের সর্বভারতীয় শ্রমিক সংগঠনের নেত্রী দোলা সেনকে তৃতীয় বারের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে।

0 0
Read Time:4 Minute, 5 Second

পঞ্চায়েতের পুনর্নির্বাচনের দিনেই রাজ্যসভার ছটি আসনে প্রার্থী ঘোষণা করল তৃণমূল। পুরনোদের মধ্যে রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন, রাজ্যসভার উপদলনেতা সুখেন্দুশেখর রায় এবং তৃণমূলের সর্বভারতীয় শ্রমিক সংগঠনের নেত্রী দোলা সেনকে তৃতীয় বারের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে। পাশাপাশি, উত্তরবঙ্গে ভোট সমীকরণের কথা মাথায় রেখে মনোনয়ন দেওয়া হয়েছে ওই জেলার তৃণমূল সভপতি প্রকাশ চিক বড়াইককে। এ বার সংখ্যালঘু মুখ হিসাবে রাজ্যসভায় প্রার্থী হলেন বঙ্গ সংস্কৃতি মঞ্চের সভাপতি এবং সমাজকর্মী সামিরুল ইসলাম। পাশাপাশি, তৃণমূলের জাতীয় মুখপাত্র এবং আরটিআই কর্মী সাকেত গোখলেকেও রাখা হয়েছে ওই তালিকায়। একটি আসনে উপনির্বাচন হবে। তবে সেই আসনে প্রার্থী কে, তা তৃণমূলের তরফে এখনও নির্দিষ্ট করে জানানো হয়নি।

আগামী অগস্ট মাসে পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভার ছটি আসন খালি হচ্ছে। এ ছাড়া পদত্যাগ করায় রাজ্যসভার আরও একটি আসনে উপনির্বাচন হতে চলেছে। সেটি লুইজিনহো ফেলেইরোর ছেড়ে দেওয়া আসন। অঙ্কের হিসাবে, সাধারণ রাজ্যসভা নির্বাচনে তৃণমূলের পাঁচটি আসনে জয় নিশ্চিত। পাশাপাশি, উপনির্বাচনের ক্ষেত্রেও তাদের প্রার্থীর জয় নিশ্চিত বলেই ধরে নেওয়া যায়। এই পর্বে মেয়াদ শেষ হচ্ছে ডেরেক, সুখেন্দুশেখর রায়, দোলা সেন, সুস্মিতা দেব এবং শান্তা ছেত্রীর। এঁদের মধ্যে সুস্মিতা এবং শান্তার নাম সোমবার তৃণমূলের দেওয়া তালিকায় নেই।

এনিয়ে দলের মুখপাত্র কুণাল ঘোষের প্রতিক্রিয়া, যাঁরা বাদ পড়েছেন, দল তাঁদের সসম্মানে বিকল্প দায়িত্ব দেবে। তবে নবীন-প্রবীণের মেলবন্ধনে রাজ্যসভার এই প্রার্থী তালিকা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। সকলকে তিনি শুভেচ্ছা জানিয়েছেন। রাজনৈতিক মহলের দাবি, তৃণমূলের প্রার্থী তালিকায় সবদিকের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করা হয়েছে। মোদী বিরোধী সোশ্যাল মিডিয়া পোস্ট করার জন্য একাধিকবার গ্রেফাতারির মুখে পড়তে হয় আরটিআই কর্মী সাকেত গোখলেকে। সাকেতের গ্রেফতারিকে ‘গণতন্ত্রের কণ্ঠরোধ’ হিসেবে তুলে ধরেছিল তৃণমূল। জাতীয় স্তরে সাকেত পরিচিত মুখ। সেই কারণে তাকে প্রার্থী করা হয়েছে। অন্যদিকে বাঙালি ভাবাবেগের কথা মাথায় রেখে বাংলা সংস্কৃতি মঞ্চেরর সভাপতি সমিরুল ইসলামকে প্রার্থী করা হয়েছে। কুড়মি আন্দোলনকে ঘিরে আদিবাসীদের একাংশ তৃণমূলের বিরোধিতার সুর চড়াচ্ছে। সেই ক্ষতে প্রলেপ দিতে আদিবাসী নেতা প্রকাশকে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছে শাসকদল।

আরও পড়ুন

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

এক সঙ্গে ৯টি সন্তানের জন্ম দিলেন মা, গড়লেন বিশ্ব রেকর্ড। এম ভারত নিউজ

গিনেস নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এই খবর দিয়ে লিখেছে গত ২০২১ সালের ৪মে মরক্কোর বাসিন্দা সিজে একসঙ্গে ৯ টি সন্তানের জন্ম দেন। সময়ের আগেই ৩০ তম সপ্তাহে প্রসব হয় তাঁর।

Subscribe US Now

error: Content Protected