রাজস্ব ঘাটতির জন্য বরাদ্দ অর্থ পেল পশ্চিমবঙ্গ । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 39 Second

পশ্চিমবঙ্গ সহ ১৭ টি রাজ্যের রাজস্ব ঘাটতি বাবদ, ৯ হাজার ৮৭১ কোটি টাকা দিল কেন্দ্র সরকার। জানা যাচ্ছে কেন্দ্রীয় সরকারের কাছে অনুদানের জন্য আবেদনের পর ২০২১-২০২২ অর্থবর্ষে এই নিয়ে মোট তৃতীয় কিস্তির টাকা দেওয়া হল কেন্দ্র সরকারের তরফে। কেন্দ্রীয় সরকারের তরফে প্রকাশকরা তালিকা অনুসারে ২০২১-’২২ আর্থিক বছরে এখনও পর্যন্ত কেরলের ঘাটতি ৪,৯৭২ কোটি টাকা। তাই এবছরই পাওয়া আর্থিক অনুদানের সর্বোচ্চ অর্থ বরাদ্দ হয়েছে কেরলের জন্য। পরবর্তী স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ, ঘাটতি ছিল ৪,৪০১ কোটি। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে প্রকাশ করে বিবৃতি অনুসারে, “তৃতীয় দফার এই কিস্তি অনুদান দেওয়ার পর এই খাতে চলতি অর্থ বছরের প্রথম তিন মাসে মোট ২৯,৬১৩ কোটি টাকা বরাদ্দ করা হল। ” কেরল এবং পশ্চিমবঙ্গ ছাড়া যে সমস্ত রাজ্যের নাম এই তালিকায় বর্তমান সেই রাজ্য গুলি হল, অন্ধ্রপ্রদেশ, অসম, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কর্ণাটক, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পাঞ্জাব, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, ত্রিপুরা, উত্তরাখণ্ড ।

মূলত পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে বারংবার কেন্দ্রীয় সরকারের প্রতি অভিযোগ হেনে বলা হয়েছে রাজস্ব ঘাটতির জন্য বরাদ্দ অর্থ কখনই কেন্দ্র সরকারের তরফে সময় মত দেওয়া হয় না । এছাড়াও বিপর্যয় মোকাবিলা নিয়ে রাজ্য কেন্দ্র সংঘাত বর্তমান । পঞ্চদশ অর্থ কমিশন ২০২১-’২২ আর্থিক বছরে ১৭টি রাজ্যকে ১২টি মাসিক কিস্তিতে মোট ১,১৮,৪৫২ কোটি টাকা রাজস্ব ঘাটতি অনুদানের সুপারিশ করেছে।প্রসঙ্গত উল্লেখ্য সংবিধানের ২৭৫ ধারা অনুযায়ী রাজ্য গুলির উক্ত অর্থবর্ষে রাজস্ব ঘাটতির পরিমাণ খতিয়ে দেখেই অর্থ কমিশনের তরফ থেকে এই অর্থ ধার্য করা হয়ে থাকে ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

ফের নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উত্তরপ্রদেশে । এম ভারত নিউজ

উত্তর প্রদেশ নির্বাচন শুরু হওয়ার আগেই নির্বাচন কমিশনের মুখ্য উপদেষ্টা হলেন বিজেপির শীর্ষ নেতৃত্ব তথা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রিয় পাত্র অনুপ পান্ডে। জানা যায় তিনি উত্তরপ্রদেশেরই একজন আইএএস ক্যাডার। ২০১৯ সালে উত্তরপ্রদেশের মুখ্যসচিব পদ থেকে অবসর নেন তিনি। জানা যাচ্ছে এর আগেও যোগী আদিত্যনাথ তাঁকে মুখ্য উপদেষ্টা হিসাবে বহাল […]

Subscribe US Now

error: Content Protected