আফগানিস্তান ভারত সম্পর্ক নিয়ে কি বললেন তালিবান নেতৃত্ব ? জেনে নিন । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 39 Second

আফগানিস্তান এখন তালিবানদের দখলে। সেক্ষেত্রে আগামী দিনে আফগানিস্তান এবং ভারতের ব্যবসায়িক সম্পর্ক ঠিক কোন জায়গায় পৌঁছতে চলেছে তা নিয়ে যথেষ্ট শঙ্কা প্রকাশ করেছে বিদেশমন্ত্রক। ইতিমধ্যেই আফগানিস্তানের পরিকাঠামোর উন্নতিতে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে ভারত সরকার। ভারত আফগানিস্তান ব্যবসায়িক সম্পর্ক বন্ধ হলে তা ভারত সরকারের জন্য এক ব্যাপক ক্ষতির সমান হয়ে দাঁড়াবে। গত কয়েক দিন ধরে উত্তপ্ত আফগানিস্থান মার্কিন সেনাবাহিনী এবং আইএসকে জঙ্গিদের মধ্যে ক্রমাগত পরোক্ষভাবে লড়াই চলে আসছে। তবে এবার সঠিক সময়ে ভারত আফগানিস্তান সম্পর্ক নিয়ে মুখ খুললেন তালিবানি এক শীর্ষ নেতা স্টানেকজাই। তিনি বলেন ,আফগানিস্তানের কাছে ভারত এক অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ। আগামী দিনেও ভারতের সঙ্গে বাণিজ্যিক রাজনৈতিক এবং অন্যান্য সম্পর্ক সঠিকভাবে বজায় রাখবে তালিবানরা। জানা যাচ্ছে, পাকিস্তানের মধ্যে স্থলপথে বাণিজ্যপথ অনুসারেই বাণিজ্য চলবে পাশাপাশি খোলা রাখা হবে আকাশপথও।

প্রসঙ্গত উল্লেখ্য, গত পনেরোই আগস্ট তালিবানরা আফগানিস্তান দখল করেছে । আর তারপর থেকেই সে দেশের সরকার গঠনের মরিয়া হয়ে উঠেছে তালিবানরা । তবে বর্তমানে উচ্ছেদের কাজ চালাচ্ছে মার্কিন সেনারা। ফলে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে চুক্তি অনুসারে আগামী ৩১ আগস্ট পর্যন্ত কোন সরকার গঠন করতে পারবেনা তালিবানরা। ওদিকে গোটা দেশ দখল করে ফেললও পঞ্জশির দখল করতে পারেনি তালিবানরা। তাই সমস্ত রকম প্রচেষ্টা চালাচ্ছে তাঁরা ইতিমধ্যে টেলিফোন এবং অন্যান্য ইন্টারনেট সংক্রান্ত সুবিধা বিচ্ছিন্ন করা হয়েছে সেই অঞ্চল থেকে । ফলে আশা করা যাচ্ছে খুব শীঘ্রই পঞ্জশির দখল করবে তাঁরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

ক্যালিফোর্নিয়াম নয় ! সাধারণ পাথর পাওয়া যাচ্ছিল কলকাতা বিমানবন্দরে । এম ভারত নিউজ

গত বুধবার কলকাতা বিমানবন্দর থেকে উদ্ধার করা হয়েছিল বেশ কয়েকটি মূল্যবান পাথর, এমনই দাবি করেছিলেন তদন্তকারী সংস্থার সদস্যরা। বলা হয়েছিল ,মূল্যবান পাথরের নাম ক্যালিফোর্নিয়াম। যা তেজস্ক্রিয় পারমাণবিক অস্ত্র নির্মাণের কাজে লাগে । যার এক গ্রামের দাম ১৭ কোটি টাকা। সেখানে ২৫০.৫ গ্রাম পাথর পেয়েছিলেন তদন্তকারী সংস্থার সদস্যরা। পরবর্তীতে সেগুলি পাওয়ামাত্রই […]
News_1074

Subscribe US Now

error: Content Protected