দেশের অর্থনৈতিক অবস্থা কেন শোচনীয়, জানালেন অর্থমন্ত্রী । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 1 Second

অর্থনীতির অবস্থা করোনা পরিস্থিতিতে দিন দিন খারাপ হচ্ছে সে বিষয়ে আগেই জানানো হয়েছিল । বৃহস্পতিং দিল্লিতে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) কাউন্সিলের সঙ্গে বৈঠকের পর অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সংবাদ মাধ্যমকে জানিয়ে দিলেন, চলতি আর্থিক বছরে জিএসটি আদায়ের পরিমাণ কমে হবে ২ লক্ষ ৩৫ হাজার কোটি টাকা । রাজস্ব সচিব অজয়ভূষণ পাণ্ডে বলেন, জিএসটি-র জন্য রাজ্যের মোট রাজস্ব ঘাটতি হওয়ার কথা ছিল ৯৭ হাজার কোটি টাকা । কিন্তু করোনা অতিমহামারীর জন্য ঘাটতি বেড়ে দাঁড়িয়েছে ২ লক্ষ ৩৫ হাজার কোটি টাকা ।

নির্মলা জানিয়েছেন, জিএসটি-র ক্ষতিপূরণ বাবদ কেন্দ্রীয় সরকার ২০২০ সালে ১ লক্ষ ৬৫ হাজার কোটি টাকা দিয়েছে যার মধ্যে গত মার্চেই দেওয়া হয়েছে ১৩ হাজার ৮০৬ কোটি টাকা । জিএসটি-র ক্ষতিপূরণ দেওয়ার জন্য সেস আদায় হয়েছে মাত্র ৯৫ হাজার ৪৪৪ কোটি টাকা। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, রাজ্যগুলিকে এখন কম সুদে ৯৭ হাজার কোটি টাকা ধার দেওয়া হবে, তাদের দেওয়া হবে দুটি সুযোগ। ২০২২ সালের মধ্যে সেই ঋণ শোধ করতে হবে। সেস বসিয়ে ঋণশোধের অর্থ সংগ্রহ করবে রাজ্যগুলি। অথবা রাজ্যগুলি পুরো ২ লক্ষ ৩৫ হাজার কোটি টাকাই ঋণ নিতে পারবে। কোন রাজ্য কত টাকা ঋণ নেবে, তা জানাতে হবে আগামী সাত দিনের মধ্যে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

সংবাদমাধ্যমে রিয়ার আর্জিঃ 'আমাদের কেউ বাঁচান'। এম ভারত নিউজ

সুশান্তের মৃত্যুর প থেকে চলছে নানা তরজা । খুন করা হয়েছে তাঁকে, তিনি কোনভাবেই আত্মহত্যা করতে পারেননা । এমনটাই দাবি মানুষের। আর খুন করেছেন অভিনেতার বান্ধবী রিয়া । রিয়া এবং সুশান্তের সম্পর্ক নিয়ে নানা তথ্য সামনে আসতেই জেন এই সন্দেহ আরও পাকাপাকি ভাবে জায়গা করে নিয়েছে সকলের মনে । এবার […]

Subscribe US Now

error: Content Protected