তাইওয়ান চুক্তি মানতে সহমত শি জিনপিং এবং বাইডেন । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 24 Second

অবশেষে তাইওয়ান চুক্তি মেনে নিতে প্রস্তুত হলেন বাইডেন ও শি জিনপিং। গতকাল এক সম্মেলনে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন বলেছেন ইতিমধ্যেই চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সঙ্গে তাইওয়ান চুক্তির বিষয়ে কথা হয়েছে তাঁর। আর সেখানেই তাইওয়ান চুক্তি মেনে নেওয়ার বিষয়ে সহমত পোষণ করেছেন চীনা রাষ্ট্রপতি শি জিনপিং। প্রসঙ্গত উল্লেখ্য ইতিমধ্যেই তাইপেই এবং বেজিংয়ের মধ্যবর্তী উত্তেজনা এক বিরাট আকৃতি ধারণ করেছে। এই প্রসঙ্গে, মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন বলেন, ‘ আমি ইতিমধ্যেই চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সঙ্গে তাইওয়ানের বিষয়ে কথা বলেছি। আমরা তাইওয়ান চুক্তি মেনে নিতে সমর্থন করি। ইতিমধ্যেই আমরা এই বিষয়ে স্বচ্ছতা এনেছি এবং আমার মনে হয় যে আগামী দিনে তিনি এমন কোন কাজ করবেন না যা তাইওয়ান চুক্তি লঙ্ঘন করে ‘।

বাইডেন ওয়াশিংটনের দীর্ঘদিনের “এক-চীন নীতি” -র কথা উল্লেখ করেছেন। মূলত যার অধীনে এটি তাইপেইয়ের পরিবর্তে বেইজিংকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়, এবং তাইওয়ান সম্পর্ক আইন যা স্পষ্ট করে দেয় যে, তাইওয়ানের পরিবর্তনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনটি মার্কিন সিদ্ধান্তের উপর নির্ভর করে। মূলত এর মাধ্যমে তাইওয়ানের ভবিষ্যৎ শান্তিপূর্ণ উপায়ে নির্ধারিত করা সম্ভব হবে। প্রসঙ্গত উল্লেখ্য তাইওয়ানকে চিন সর্বদা নিজের বিচ্ছিন্ন প্রদেশ বলে মনে করে। ওদিকে তাইওয়ান নিজেদেরকে একটি স্বাধীন ও গণতান্ত্রিক রাষ্ট্র বলে দাবি করে । আর সেই কারণেই কোনওভাবেই নিজেদের গণতন্ত্রকে অক্ষুন্ন হতে দেবে না বলেই নির্ধারণ করেছে তাইওয়ান নাগরিকরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

পারমাণবিক অস্ত্রের সংখ্যা প্রকাশ করল মার্কিন যুক্তরাষ্ট্র। এম ভারত নিউজ

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প সমস্ত তথ্য ব্ল্যাকআউট করার পরই মার্কিন পররাষ্ট্র দপ্তরের তরফ থেকে সে দেশের অস্ত্র ভান্ডারের সমস্ত পারমাণবিক অস্ত্রের সংখ্যা প্রকাশ করা হয়েছে। ২০২০ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর কাছে ৩৭৫০ টি সক্রিয় অস্ত্র ছিল। সমস্ত অস্ত্র-গুলি মার্কিন বাহিনীর সেনা দের দ্বারা রক্ষণাবেক্ষণ […]

Subscribe US Now

error: Content Protected