G20-র প্রথম বৈঠক কলকাতায়, নতুন সাজে তিলোত্তমা। এম ভারত নিউজ

Mbharatuser

আইএমএফ-এর মতো সংস্থার প্রতিনিধিরাও বৈঠকে যোগ দেবেন বলে সূত্রের খবর।

0 0
Read Time:3 Minute, 13 Second

G20 সম্মেলনের প্রথম বৈঠক আজ কোলকাতায়। নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন এবং জে ডবলিউ ম্যারিয়ট হোটেলে বুধবার পর্যন্ত টানা তিন দিন ধরে চলবে এই বৈঠক। বৈঠকে আলোচনার মূল বিষয় হল ডিজিটাল ফিনান্সিয়াল সিস্টেম। যার উদ্দেশ্য প্রান্তিক মানুষদের ব্যাঙ্কিং ব্যবস্থার মধ্যে নিয়ে এসে ব্যক্তিগতভাবে তাঁদের নিজস্ব এবং জাতীয় আয় বাড়ানো। মোট ১৯টি দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছে এই বৈঠকে। এছাড়াও ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশ, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক, ওয়ার্ল্ড ব্যাঙ্ক, কেন্দ্রীয় অর্থ মন্ত্রক, নাবার্ড, আর্থিক প্রতিষ্ঠানেরও ৬০-৬৫ জন প্রতিনিধি, এবং আইএমএফ-এর মতো সংস্থার প্রতিনিধিরাও বৈঠকে যোগ দেবেন বলে সূত্রের খবর।

বাংলার কোনও প্রতিনিধি এই বৈঠকে না থাকলেও হলের বাইরে একটি প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে রাজ্যের তরফে। দেশ বিদেশে থেকে অতিথিরা কলকাতায় ইতিমধ্যে আসতে শুরু করেছেন। ঢেলে সাজানো হয়েছে শহরকে। কলকাতা বিমানবন্দর থেকে শুরু করে ইএম বাইপাস এবং নিউ টাউনের রাস্তাগুলিকে আরও মসৃণ করা হয়েছে। বহু ফুটপাথে বসেছে নতুন পেভার ব্লক। রাস্তার ধারে বসেছে G20-র লোগো দেওয়া বড় বড় হোর্ডিং। রোড ডিভাইডার এবং উড়ালপুলের বাহারি ফুলগাছ লাগানো হয়েছে। রাস্তার দু’ধার রাতারাতি ভরিয়ে দেওয়া হয়েছে সবুজ গাছগাছালি দিয়ে। রাস্তা পরিষ্কার রাখার জন্য নিযুক্ত হয়েছে সর্বক্ষণের সাফাইকর্মী।

উন্নত দেশগুলোর মতো পরিষ্কার ঝকঝক করছে তিলোত্তমার রাস্তাঘাট। রাজ্য সরকারের তরফে আজ গঙ্গাবক্ষের একটি ক্রুজে নৈশভোজের আয়জন করা হয়েছে অতিথীদের জন্য। ১০ ই জানুয়ারি ডিনার পার্টি হবে নিউ টাউনে। পাশাপাশি বিদেশি অতিথিদের দেখানো হবে শহরের দ্রষ্টব্য স্থানগুলি। শেষ দিনে ভিক্টরিয়ার পাশে ফুড প্যাভলিয়ন তৈরি করা হয়েছে তাঁদেরকে স্ট্রিট ফুডের আস্বাদন করাতে। সম্মেলনের কোনো এক দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিদেশি প্রতিনিধিদের সঙ্গে দেখা করারও কথা রয়েছে।

আরও পড়ুন

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

মিড ডে মিলের খাবারে সাপ! উত্তাল বীরভূম। এম ভারত নিউজ

প্রশ্ন উঠেছে পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে।

You May Like

Subscribe US Now

error: Content Protected