আফগানিস্তান ত্যাগ করল মার্কিন সেনা । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 54 Second

দীর্ঘ কুড়ি বছরের যাত্রা শেষ। আফগানিস্তান ত্যাগ করল মার্কিন সেনারা। ইতিমধ্যেই আফগানিস্তান ত্যাগ করেছে মার্কিন সেনাবাহিনীর সর্বশেষ সেনা। জানা যাচ্ছে আফগানিস্তান থেকে ইতিমধ্যেই সেনা প্রত্যাহার করেছে আমেরিকা। নির্দিষ্ট সময়ের আগেই সেনা প্রত্যাহার করে নিয়েছে মার্কিন প্রশাসন। দীর্ঘ কুড়ি বছর আগে আফগানিস্তানে তালিবানদের শাসনের নিষ্পত্তি ঘটাতে, উপস্থিত হয়েছিল হাজারে হাজারে মার্কিন সেনা। তবে কয়েক মাস আগেই সেই সেনাদের প্রত্যাহার করার পরই ফের তালিবান আক্রমণ ঘটে আফগানিস্তানে। ফলে পরাজয় স্বীকার করে নেয়, আশরাফ সরকারের সেনাবাহিনীরা। পরবর্তীতে সে দেশে আটকে পড়া মার্কিনীদের ফিরিয়ে আনতে তৎপরতা দেখিয়েছিল মার্কিন প্রশাসন । তবে ইতিমধ্যেই মার্কিনী এবং তালিবানদের মধ্যে হওয়া চুক্তি অনুসারে আজ সেনা প্রত্যাহারের সময়সীমা শেষ হচ্ছে। সে দিক থেকে তালিবানদের শর্ত অনুসারে নির্দিষ্ট সময়ের আগেই সেনা প্রত্যাহার করেছে মার্কিন সেনারা। সেক্ষেত্রে ওই দেশে আটকে পড়া হাজার হাজার সাহায্যপ্রার্থী আফগানিদের দেশ ছাড়ার ক্ষেত্রে সহায়তা করবে তালিবানরা।

এই প্রসঙ্গে হোয়াইট হাউজের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করেন আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন বলেন, ”আফগানিস্তানে আমাদের সামরিক অবস্থানের ইতি ঘটল আজই। বিগত ১৭ দিনে আকাশপথে সবথেকে বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ সম্পন্ন করেছে মার্কিন বাহিনী। জানা যাচ্ছে মার্কিন বাহিনী এখনও পর্যন্ত ১ লক্ষ ২০ হাজারের বেশ মার্কিন নাগরিক, পাশাপাশি সহকারী দেশের নাগরিক ও আমেরিকার আফগান সহকারীদের উদ্ধার করেছে। যা এখনও পর্যন্ত আমেরিকার ইতিহাসে বৃহৎ। মার্কিন সেনা অসম্ভব সাহসিকতা, দৃঢ়তা ও পেশাদারিত্বের ছাপ রেখেছে সেই দেশের মানুষের উদ্ধার কাজের ক্ষেত্রে।”

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় তালিবান, দাবি বিদেশমন্ত্রকের । এম ভারত নিউজ

ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় তালিবানরা, এমনটাই জানালেন তালিবানি হবু বিদেশ মন্ত্রী। ইন্ডিয়ান মিলিটারি একাডেমির একজন প্রাক্তন ছিলেন তিনি। বর্তমানে তালিবানি শাসনকালে আফগানিস্তানের বিদেশ মন্ত্রকের প্রধান হিসেবে তার নাম উঠে এসেছে। এই প্রসঙ্গে তালিবানি শীর্ষনেতা স্টানিকজাই বলেন, দোহা থেকে এক বিখ্যাত সংবাদমাধ্যমের সাক্ষাৎকার দিতে গিয়ে বলেছিল, পাকিস্তান এবং ভারতের মধ্যে […]

You May Like

Subscribe US Now

error: Content Protected