কানাডার স্কুলে মিলল ৭৫১টি বেওয়ারিশ কবর । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 31 Second

কানাডার সাসকাচোয়ান প্রিরি প্রদেশের প্রাক্তন আবাসিক বিদ্যালয়ের এক জায়গায় উদ্ধার হয়েছে ৭৫১ টি অলিখিত শিশু কবর , এক মাসেরও কম সময়ের মধ্যে দেশটির ইতিহাসের সবচেয়ে অন্ধকারতম অধ্যায়গুলির মুখোমুখি হচ্ছে গোটা বিশ্ব। কাওয়েসেস ফার্স্ট নেশন প্রদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রাক্তন মেরিভাল ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুলে দেখা গেছে এই ভয়ঙ্কর ও হতবাক করা দৃশ্য। ব্রিটিশ কলম্বিয়ায় গির্জা পরিচালিত আরেকটি প্রাক্তন বিদ্যালয়ের মাঠে ২১৫ টি শিশুদের অলিখিত কবর পাওয়া যায়। তার এক সপ্তাহ পরেই আবিষ্কার হলএই ভয়ঙ্কর সমাধিস্থলটি।

ট্রুথ অ্যান্ড মিলন কমিশন ২০১৫ সালের প্রতিবেদনের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্টকে জানিয়েছে, কানাডার অনেক আদিবাসী স্কুলগুলিতে শারীরিক ও যৌন নির্যাতনের শিকার হতে হয়েছিল বহু শিশুদের, এমনকি তাঁদের বাধা দেওয়া হত নিজস্ব মাতৃভাষা বলতে ও নিজেদের ঐতিহ্যকে পালন করতে। তাতে এও বলা হয়েছে যে দীর্ঘদিন ধরে স্কুলগুলি “সাংস্কৃতিক গণহত্যা” চালিয়েছে এবং কার্যকরভাবে শিশু অবহেলাকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে। কমিশন বলছে, যে ওই স্কুল গুলিতে থাকা শিশুরা প্রায়ই মারা যেত অসচ্ছল জীবনযাপন, দুর্ঘটনাও বিভিন্ন সংক্রামক রোগে।কেউ কেউ পালাতে গিয়ে নিখোঁজ হয়ে যেত। ভয়ঙ্কর অভিযোগ উঠছে স্কুলগুলির বিরুদ্ধে। দীর্ঘ বহুবছর ধরে বিভিন্ন শিশুর হদিস না মেলায় স্কুল কতৃপক্ষ বার বার শুধু জানিয়ে যেতে থেকে যে বহু শিশু পালিয়ে যায়। আদিবাসী শিশুদের ওপর অবহেলা ও নির্যাতনের প্রমাণ আজ এই ৭৫১ টি চিহ্নহীন কবর।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

বিরাট পতন করোনা গ্রাফে, দৈনিক সংক্রমন কমে ৩৭ হাজার । এম ভারত নিউজ

বিরাট স্বস্তি দেশবাসীর। অবশেষে ১০০ দিনেরও বেশি সময় পর বড়সড় পতন দেশের করোনা গ্রাফে। উল্লেখযোগ্য ভাবে কমল মৃত্যু হারও। কেন্দ্রের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী গতকাল দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৫৬৬ জন। যা কিনা রবিবারের থেকে প্রায় ৯ হাজার কম। গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু হয়েছে ৯০৭ জনের। ২৪ ঘন্টায় […]

Subscribe US Now

error: Content Protected