মহালয়া শব্দের অর্থ কী ? জেনে নিন । এম ভারত নিউজ

user
0 0
Read Time:1 Minute, 43 Second

রাত পেরোলেই মহালয়া। পিতৃপক্ষের অবসান ঘটিয়ে মাতৃপক্ষের সূচনা। বাঙালির পুজোর সূচনার প্রথম দিন। কিন্তু এই মহালয়া শব্দের অর্থ কী? মহালয়া শব্দের অর্থ মহান যে আলয়। দেবী দুর্গা এখানে আলয় বা আশ্রয়ের সমার্থক শব্দ। শাস্ত্র মতে, এই দিনই মহিষাসুর বধের দায়িত্ব গ্রহণ করেন দেবী দুর্গা। মহিষাসুরের অত্যাচারের কবল থেকে দেবলোককে উদ্ধার করার সূচনালগ্ন, তাই পরমা প্রকৃতি বিশ্বজননীর আশ্রয়ই হল মহান আলয়, এমত মত পোষণ করেন অনেকেই।

আবার ভিন্নমতে,মহান আলয়ের অর্থ হল পিতৃলোক। পিতৃপক্ষের শেষ পক্ষকালে পিতৃলোক মনুষ্যলোকের কাছাকাছি চলে আসে। পুরাণ অনুসারে, পরমপিতা ব্রহ্মার নির্দেশেই গড়ে ওঠে এই মহামিলনক্ষেত্রটি। এই সময় তাই পিতৃপুরুষের উদ্দেশ্যে জলতর্পণ করা হয়। শাস্ত্রমতে, হিন্দুদের অবশ্য পালনীয় যে পঞ্চমহাযজ্ঞের বিধান বর্তমান, তার মধ্যে অন্যতম হল পিতৃযজ্ঞ অর্থাৎ তর্পণাদি। এই তর্পণ কথার অর্থ হল, অন্যের তৃপ্তির উদ্দেশ্যে জলদান। তর্পণ তাই শুধু পিতৃপুরুষের উদ্দেশ্যেই নয়, সর্বভূতের উদ্দেশেই করার নির্দেশ রয়েছে শাস্ত্রে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

বিদ্যুৎ জামালের হাত ধরে বলিউডে রুক্মিণী মৈত্র । এম ভারত নিউজ

মঙ্গলবার মুক্তি পেল বাঙালি কন্যে রুক্মিণী মৈত্রর প্রথম বলিউড ছবি ‘সনক’-এর ট্রেলার। এই ছবির হাত ধরেই বলিউডি দুনিয়ায় পদার্পণ করতে চলেছেন অভিনেত্রী রুক্মিণী মৈত্র। ট্রেলারের কয়েক ঝলকেই বুঝিয়ে দিলেন বলিউডের দুনিয়াতেও লম্বা রেসের ঘোড়া তিনি। হ্যান্ডসাম, অ্যাকশনে পারদর্শী বলিউডি নায়ক বিদ্যুৎ জামালের বিপরীতে রুক্মিণীর উপস্থিতি নজর কেড়েছে দর্শকদের। রুক্মিণী মৈত্র […]

Subscribe US Now

error: Content Protected